শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ববাজারে সোনার দরপতন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

বিশ্ববাজারে সোনার দরপতন

বেশ কিছুদিন ধরেই আন্তর্জাতিক বাজারে বাড়ছিল সোনার দাম। একপর্যায়ে প্রতি আউন্সের দাম ছাড়ায় ২০০০ ডলার। অবশেষে বুধবার এ মূল্যবান ধাতুটির দরপতন ঘটেছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত দিয়ে সিএনবিসির এক প্রতিবেদনে এ সব তথ্য জানা গেছে।

ঐ প্রতিবেদনে বলা হয়, সুদের হার অপরিবর্তিত রাখার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)।

সেই সঙ্গে ফেডের চেয়ারম্যান জেরোম পাওয়েল জানিয়েছেন, আপাতত সুদহার কমানোর চিন্তাভাবনা তাদের রাডারে নেই। ফলে সোনার মূল্য হ্রাস পেয়েছে।

আলোচ্য কার্যদিবসে স্পট মার্কেটে বৈশ্বিক বেঞ্চমার্ক সোনার দাম কমেছে শূন্য দশমিক ৩ শতাংশ। প্রতি আউন্সের দর স্থির হয়েছে ১৯৭৬ ডলার ৩৯ সেন্টে।

একই কর্মদিবসে ফিউচার মার্কেটে যুক্তরাষ্ট্রের বেঞ্চমার্ক সোনার মূল্য নিম্নমুখী হয়েছে শূন্য দশমিক ৩ শতাংশ। আউন্সপ্রতি দাম নিষ্পত্তি হয়েছে ১৯৮৭ ডলার ৫০ সেন্টে।

সুদের হার স্থিতিশীল রেখেছে ফেড। তবে মুদ্রানীতিতে ঋণের খরচ আরো বাড়ানোর জন্য দরজা খোলা রেখেছে তারা। তাতে স্পষ্ট, মার্কিন অর্থনীতি শক্তিশালী রয়েছে। ফলে কঠোর পলিসি গ্রহণ করতে পারে ইউএস কেন্দ্রীয় ব্যাংক।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের বিশ্লেষক সুকি কুপার বলেন, এখনো বিশ্বজুড়ে সামষ্টিক অর্থনৈতিক মন্দার ঝুঁকি রয়ে গেছে। ভূ-রাজনৈতিক সংকট সেই আশঙ্কা জিইয়ে রেখেছে।

তিনি আরো বলেন, প্রধান আন্তর্জাতিক মুদ্রা ডলারের শক্তি ক্রমবর্ধমান রয়েছে। দীর্ঘ সময় ধরে সুদের হার উচ্চ রাখার প্রত্যাশা আছে। মূল্যস্ফীতির চাপ কমাতে তোড়জোড় করছে বিশ্বের কেন্দ্রীয় ব্যাংকগুলো। এতে পরিষ্কার বৈশ্বিক মন্দার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]