শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রাতেই উঠছে নিষেধাজ্ঞা, সাগরে যেতে প্রস্তুত উপকূলীয় জেলেরা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

রাতেই উঠছে নিষেধাজ্ঞা, সাগরে যেতে প্রস্তুত উপকূলীয় জেলেরা

আজ মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ শিকারে সরকারের দেওয়া ২২ দিনের নিষেধাজ্ঞা। বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার পর থেকে নদ-নদী ও সাগরে মাছ শিকার শুরু করবেন জেলেরা। ফলে শেষ সময়ে মৎস্য শিকারের প্রস্তুতির পাশাপাশি সমুদ্র যাত্রার অপেক্ষায় মুখিয়ে আছেন উপকূলীয় জেলেরা।

এর আগে, গত ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত মা ইলিশের বাঁধাহীন প্রজননের জন্য নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এ সময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিল। এ অবরোধ সফল করতে সাগর ও নদীতে ব্যাপক অভিযান চালিয়েছে মৎস্য বিভাগ। তবে অবরোধ সফল ভাবে সম্পন্ন হওয়ায় জেলেদের জালে কাঙ্খিত মাছ ধরা পড়বে বলে আশা ব্যক্ত করেছেন মৎস্য কর্মকর্তারা।

সরেজমিনে ঘুরে দেখা যায়, মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের পোতাশ্রয় খাপড়াভাঙ্গা নদীতে নোঙ্গর করা মাছধরা ট্রলারে ব্যস্ত সময় কাটাচ্ছেন মৎস্যজীবীরা। এসব ট্রলারে কেউ জাল তুলছেন, আবার জ্বালানী তুলছেন বেশ কয়েকজন মিলে। এছাড়া অনেকে আবার বরফ সংগ্রহ করে ট্রলারে মজুতের পাশাপাশি মেরামত কাজ শেষে নদীতে নামাচ্ছেন ট্রলার। সবমিলিয়ে সাগর যাত্রার মাহিন্দ্রক্ষণের অপেক্ষায় মুখিয়ে উপকূলীয় জেলে সম্প্রদায়। তবে এবছর প্রাকৃতিক দুর্যোগ ও নানা কারনে জেলেদের জালে কাঙ্খিত মাছ ধরা পড়েনি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ফলে মৎস্য আড়ত থেকে দাদন নিয়ে চিন্তিত অনেক জেলেরা। তবে চলতি মৌসুমে কাঙ্খিত মাছ ধরা পড়লে দেনা পরিশোধ করতে পারবেন বলে জানিয়েছেন অনেক ট্রলার মালিকরা।

মৎস্য বন্দর আলীপুরের এফবি রাইসা মনি ট্রলারের জেলে ইউসুফ মিয়া বলেন, আমরা সরকারের নিষেধাজ্ঞা মেনে এই ২২ দিন মাছধরা বন্ধ রেখেছি। আশা করছি এবার ভালো মাছ পাব। এখন সাগরে যাত্রার জন্য ট্রলারে জাল তুলছি। কয়েক ঘণ্টা পরই সাগর মোহনার উদ্দেশ্যে ছেড়ে যাবে আমাদের ট্রলার।

মহিপুরের এফবি সালেহা ট্রলারের জেলে শহীদ মিয়া বলেন, আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আমরা এখন সাগর মোহনায় গিয়ে অপেক্ষা করব। রাতে সাগরে জাল ফেলা শুরু করব।

কলাপাড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা অপু সাহা জানান, অবরোধকালীন নিবন্ধিত সব জেলে তাদের প্রনোদনা পেয়েছে। এছাড়া অবরোধ সফল করতে নৌ-বাহিনী, কোস্টগার্ড এবং পুলিশসহ মৎস্য বিভাগ সাগর ও নদীতে প্রতিদিনই অভিযান চালিয়েছে। ফলে অবরোধ সফলভাবে সম্পন্ন হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করছি জেলেরা প্রচুর পরিমাণে মাছ ধরা পড়বে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০২ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]