শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাহাড়ে প্রথম স্থলবন্দর ‘রামগড় ইমিগ্রেশন’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

পাহাড়ে প্রথম স্থলবন্দর ‘রামগড় ইমিগ্রেশন’

আগামী মঙ্গলবার (১৪ নভেম্বর) চালু হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত খাগড়াছড়ি রামগড় স্থলবন্দর ইমিগ্রেশন। ওই দিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামগড় স্থলবন্দরের ইমিগ্রেশন ভবনের কার্যক্রম উদ্বোধনে করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে রামগড় স্থলবন্দর দিয়ে ইমিগ্রেশন কার্যক্রম চালুর লক্ষে টার্মিনাল শেড, ব্যাংক, কাস্টমস, বিজিবি ও পুলিশের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ফলে চিকিৎসা, পর্যটন ও ব্যবসাসহ বিভিন্ন ক্ষেত্রে ভারতের সঙ্গে যোগাযোগে নতুন যাত্রা উন্মোচন হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ভারতের সেভেন সিস্টার্স দেশটির উত্তর পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্য ত্রিপুরা, আসাম, মিজোরাম, মেঘালয়, মণিপুর, নাগাল্যান্ড সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক সম্প্রসারণের লক্ষ্যে রামগড় ও ত্রিপুরার সাব্রুম স্থলবন্দর চালুর উদ্যোগ নেয় এই দুই দেশ।

সরজেমিনে গিয়ে দেখা যায়, পার্বত্য চট্টগ্রামের প্রথম স্থলবন্দর রামগড় দিয়ে ইমিগ্রেশন চালুর সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ করেছে বন্দর কর্তৃপক্ষ। ইমিগ্রেশন কার্যক্রম শুরু হলে খাগড়াছড়ি, রাঙামাটি ও বান্দরবানসহ চট্টগ্রামের বাসিন্দারা সহজেই ভারতে যেতে পারবে। ভারতের বিভিন্ন অঞ্চলের সঙ্গে চিকিৎসা, পর্যটন ও ব্যবসা-বাণিজ্যে গতি আসবে। স্থানীয়রা বলছেন, চিকিৎসা বা ভ্রমণের জন্য এই পথকে সহজেই ব্যবহার করতে পারবে পর্যটকরা।

রামগড় স্থলবন্দরের সহকারী পরিচালক সঞ্জয় বাড়ৈ বলেন, বহুল প্রতীক্ষিত রামগড় স্থলবন্দর দিয়ে ইমিগ্রেশন চালু হতে যাচ্ছে জেনে আনন্দিত পাহাড়ের মানুষ।

রামগড় স্থলবন্দর প্রকল্প পরিচালক সারোয়ার আলম বলেন, ভিডিও কনফারেন্সের মাধ্যমে রামগড় স্থলবন্দরের ইমিগ্রেশন ভবনের কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরমধ্যে রামগড় স্থলবন্দর দিয়ে ইমিগ্রেশন কার্যক্রম চালুর লক্ষ্যে টার্মিনাল শেড, ব্যাংক, কাস্টমস, বিজিবি ও পুলিশের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

রামগড় পৌরসভা মেয়র রফিকুল আলম কামাল বলেন, ইমিগ্রেশন চালুর পর দ্রুত আমদানি-রফতানি কার্যক্রম চালু হলে উপকৃত হবে দুই দেশ।

জেলা প্রশাসক মো. সহিদুজ্জামান বলেন, দুই দেশের মধ্যে বিশেষ করে ভারতের সেভেন সিস্টার্স এবং আমাদের পার্বত্য এলাকায় ব্যাপক বাণিজ্য সম্ভাবনা সৃষ্টি উন্মোচন হবে। এলাকার জনজীবনে একটা ইতিবাচক প্রভাব পড়বে।

প্রসঙ্গত, ২০২১ সালে রামগড়ে স্থলবন্দর ইমিগ্রেশন চালু লক্ষ্যে ৮৩ কোটি রুপি ব্যয়ে ফেনী নদীর ওপর নির্মিত ভারত-বাংলাদেশ মৈত্রী সেতু-১ উদ্বোধন করেন করেন দুই দেশের প্রধানমন্ত্রী।

Facebook Comments Box
advertisement

Posted ৭:৫১ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]