বুধবার ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নত চিকিৎসা শতভাগ নিশ্চিত করতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৩ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের সাধারণ মানুষকে উন্নত চিকিৎসা দেওয়ার বিষয়টি শতভাগ নিশ্চিত করতে হবে। জেলা ও উপজেলাগুলোতে সর্বমোট ৬ শতাধিক হাসপাতাল রয়েছে। সেগুলোতে কোটি কোটি সাধারণ মানুষ সেবা নিতে আসে। চিকিৎসকদেরই তাদের উন্নত চিকিৎসাসেবা নিশ্চিত করতে হবে।

বুধবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘রেসিডেন্ট ও নন-রেসিডেন্টদের ভাতা বৃদ্ধিতে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জ্ঞাপন’ ও ‘স্মার্ট হেলথ কেয়ার ফর স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের স্বাস্থ্য ব্যবস্থা আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। দেশের রোগীদের চিকিৎসায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় মানুষের ভরসার শেষ আশ্রয়স্থলে পরিণত হয়েছে। এখানে কিডনি ট্রান্সপ্ল্যান্ট, লিভার ট্রান্সপ্ল্যান্ট, ক্যাডাভেরিক ট্রান্সপ্ল্যান্ট, টেস্টটিউব বেবির জন্মদান ও জোড়া শিশুকে আলাদা করাসহ জটিল রোগের চিকিৎসা দেওয়া হচ্ছে।

তিনি আরো বলেন, কোটি টাকার কিডনি ট্রান্সপ্ল্যান্ট বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মাত্র ৩ লাখ টাকায় দেওয়া হচ্ছে। ঢাকা মেডিকেল কলেজও (ঢামেক) চিকিৎসায় সুনাম অর্জন করেছে।

জাহিদ মালেক বলেন, বর্তমান সরকার সফলভাবে ডেঙ্গু ও করোনা মোকাবিলা করেছে। দেশের সামগ্রিক স্বাস্থ্য খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। বাংলাদেশ করোনা মোকাবিলায় এশিয়ায় প্রথম এবং বিশ্বে পঞ্চম স্থান অধিকার করেছে। ইপিআই কর্মসূচিতে সাফল্যের কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাকসিন হিরো পুরস্কারে ভূষিত হয়েছেন। স্বাস্থ্যসেবায় সাফল্যের কারণে বাংলাদেশ বিশ্বের একমাত্র কালাজ্বরমুক্ত দেশের মর্যাদা লাভ করেছে।

এ সময় উপস্থিত ছিলেন- বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক (শিক্ষা) অধ্যাপক ডা. মো. টিটো মিয়া, স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. রনজিত কুমার সরকার, বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (অ্যাকাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. মনিরুজ্জামান খান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৮ পূর্বাহ্ণ | বুধবার, ১৩ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]