শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আ. লীগ-বিএনপির সমাবেশ: আজ যেসব শহর থাকবে ‘উত্তাল’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

আ. লীগ-বিএনপির সমাবেশ: আজ যেসব শহর থাকবে ‘উত্তাল’

যুগপৎ আন্দোলনের কর্মসূচি হিসেবে আজ শনিবার (৪ ফেব্রুয়ারি) ঢাকাসহ সব বিভাগীয় শহরে বিএনপির সমাবেশ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৮টি বিভাগীয় শহরের বাইরে কুমিল্লা ও ফরিদপুর শহরে সমাবেশ করবে তারা। এতে বড় জনসমাগম করার চিন্তা করছে দলটি। এদিকে আজ ঢাকাসহ তিন বিভাগে সমাবেশ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগও।

বিদ্যুৎ-গ্যাসসহ নিত্যপণ্যের দাম কমানো, সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে এ সমাবেশ করবে বিএনপি এবং তাদের সমমনা দল ও জোট। এর মধ্যে ৮টি বিভাগীয় শহরের বাইরে কুমিল্লা ও ফরিদপুর শহরে সমাবেশ করবে তারা। বিভাগীয় কর্মসূচিতে ব্যাপক শোডাউনের লক্ষ্যে এরই মধ্যে ঢাকায় চারটি পদযাত্রা করেছে ঢাকা মহানগর বিএনপি। সাংগঠনিক প্রস্তুতির অংশ হিসেবে যৌথসভাও করেছে তারা।

জানা গেছে, শনিবার দুপুর ২টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি। এতে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বেলা ১১টা ৩০ মিনিটে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ। আর বেলা ১১টায় বিজয়নগর পানির ট্যাংক পাম্প সংলগ্ন এলাকায় সমাবেশ করবে ১২ দলীয় জোট।

গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে বিএনপির ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু জানান, সমাবেশ থেকে যুগপৎ আন্দোলনের ষষ্ঠ কর্মসূচি ঘোষণা করা হবে। আন্দোলনের মধ্য দিয়েই বর্তমান সরকারের বিদায় হবে।

তবে কী কর্মসূচি আসছে সে বিষয়টি নিশ্চিত হওয়া না গেলেও দলটির নেতাদের সঙ্গে কথা বলে আবারও সভা-সমাবেশ ও গণমিছিল কর্মসূচি ঘোষণার আভাস মিলেছে। বিএনপি নেতারা বলছেন, কর্মসূচির দিনে পাহারার নামে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে ক্ষমতাসীন দল। দেশ ও মানুষ বাঁচাতে এ সরকারের পতন ঘটানোই উদ্দেশ্য বলে জানান তারা।

এর আগে গত ২৫ জানুয়ারি যুগপৎ আন্দোলনের চতুর্থ কর্মসূচি হিসেবে সারা দেশে সমাবেশ করে বিএনপি। ওইদিনই পঞ্চম কর্মসূচি হিসেবে ৪ ফেব্রুয়ারি বিভাগীয় সমাবেশের ঘোষণা দেয় দলটি। এরপর আন্দোলনের বিভিন্ন দিক এবং ভবিষ্যৎ কর্মসূচি নিয়ে সমমনা দল ও জোটের সঙ্গে বৈঠকও করেন তারা।

এদিকে বিএনপির ‘পাল্টা কর্মসূচি’ নিয়ে আজ সারাদিন ঢাকা, খুলনা ও রংপুর শহরে নিজেদের উপস্থিতি জানান দেবে আওয়ামী লীগ। ‘বিএনপি-জামায়াতের সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে’ ক্ষমতাসীনদের ‘শান্তি সমাবেশ’ অনুষ্ঠিত হবে।

ঢাকার কামরাঙ্গীরচরে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এ ছাড়া ফার্মগেটে শান্তি সমাবেশ করবে যুবলীগ।

দুপুরে রংপুরে পাবলিক লাইব্রেরি মাঠে সমাবেশ করবে মহানগর আওয়ামী লীগ। আর খুলনার শান্তি সমাবেশ হবে শিববাড়ী মোড়ে। ফলে ঢাকাসহ খুলনা ও রংপুরে বেশ উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে। যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে সতর্কাবস্থায় রয়েছে পুলিশ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]