শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভিটামিন ডি-এর অভাবে এইসব লক্ষণ দেখা দিলেই সতর্ক হোন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

ভিটামিন ডি-এর অভাবে এইসব লক্ষণ দেখা দিলেই সতর্ক হোন

সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে শরীরে সব ধরনের ভিটামিনের পর্যাপ্ত উপস্থিতি থাকা খুব জরুরি। শরীরে কোনও একটা ভিটামিনের অভাব দেখা দিলেই নানা রোগভোগ ঘিরে ধরে। সবকটি ভিটামিনেরই আমাদের শরীরে নিজস্ব ভূমিকা রয়েছে। এই সব ভিটামিনের মধ্যে কিন্তু খুবই প্রয়োজনীয় ভিটামিন ডি। হাড় মজবুত করা তো বটেই, তাছাড়া শরীরের সামগ্রিক সুস্থতার জন্যও ভিটামিন ডি অত্যন্ত প্রয়োজনীয়। এই ভিটামিনের ঘাটতি শরীরে বয়ে আনতে পারে অনেক গুরুতর সমস্যা।

ক্ষত নিরাময়ে অনেক সময় নেয়া ভিটামিন ডি শরীরের যে কোনো ক্ষত দ্রুত নিরাময়ে সাহায্য করে। তবে শরীরে এই ভিটামিনের অভাব দেখা দিলে ক্ষত নিরাময়ে অনেক সময় লাগে। তাই, যদি দীর্ঘদিন ধরে কোনো ক্ষতস্থান না শুকায়, তাহলে ধরে নেয়া যেতে পারে শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে।

বিষণ্ণতা গবেষণা বলছে, ভিটামিন ডি শরীরের পাশাপাশি মানসিক অবস্থার উপরও প্রভাব ফেলে। শরীরে ভিটামিন ডি কম থাকার অন্যতম পার্শ্বপ্রতিক্রিয়া হল বিষণ্ণতা বা ডিপ্রেশন। তবে এ বিষয়ে আরো গবেষণা প্রয়োজন।

ক্লান্তি শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি হলে এনার্জিও থাকে না। সব সময়ে ক্লান্তি বোধ হয়। কম পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়ার প্রবণতা দেখা যায়।

অনবরত ব্যাক পেইন আজকাল শুধু বয়স্ক ব্যক্তিরাই নন, তরুণ প্রজন্মও ব্যাক পেনের সমস্যায় জর্জরিত। অনেকেই মনে করেন, দীর্ঘক্ষণ এক জায়গায় বসে বা দাঁড়িয়ে কাজ করার কারণে পিঠে, কোমরে ব্যথা হচ্ছে। কিন্তু শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি থাকলেও হতে পারে পিঠে ব্যথা। শরীরে ভিটামিন ডি-র অভাবে হাড় ক্ষয়ে যেতে থাকে। হাড় মজবুত রাখতে শরীরে পর্যাপ্ত ক্যালশিয়ামের প্রয়োজন হয়। যার জোগান দেয় ভিটামিন ডি। আর, শরীরে ভিটামিন ডি-র ঘাটতি হলে ক্যালশিয়ামের অভাবে হাড়ের মারাত্মক ক্ষতি হয়। হাড় ক্ষয়ে যেতে থাকে। যে কারণে ব্যাক পেইন, হাড়ে ব্যথা দেখা দেয়। চুল পড়া চুল পড়ার অন্যতম কারণ হল শরীরে ভিটামিন ডি-র ঘাটতি। ভিটমামিন ডি চুল ভালো রাখতে সাহায্য করে। ফলে শরীরে ভিটামিন ডি কমে গেলে, তার একটি লক্ষণ হতে পারে অত্যধিক চুল ঝরা।

সূত্র: বোল্ড স্কাই

Facebook Comments Box
advertisement

Posted ৮:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]