শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হরেক পদের ঘরোয়া খিচুড়ি, জেনে নিন রেসিপি

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | প্রিন্ট

হরেক পদের ঘরোয়া খিচুড়ি, জেনে নিন রেসিপি

বৃষ্টির দিনে খিচুড়ি খাওয়ার মজাই আলাদা। বৃষ্টিতে এমন আয়োজন প্রায় বাসায়ই হয়ে থাকে। রিমঝিম বৃষ্টিতে খিচুড়ির কথা মনে হতেই জিহ্ববায় পানি চলে আসছে… আহ্!

এইরকম দিনে আপনিও পরিবারের সবাইকে এই লোভনীয় খাবারটি পরিবেশন করতে পারেন। এসময় বন্ধু কিংবা পরিবারের সঙ্গে বৃষ্টির সময়টা উপভোগ করতে পারেন। ঘরে বসে তৈরি করতে পারেন খিচুড়ি। তাই বৃষ্টিতে ঘরোয়া উপায়ে খিচুড়ি তৈরির কিছু রেসিপি তুলে ধরা হলো-

ভুনা খিচুড়ি

যা লাগবে: পোলাওয়ের চাল ১ কেজি, মসুর ডাল ২০০ গ্রাম, পেঁয়াজ কুচি ১ কাপ, দারুচিনি/এলাচ ৮-৯টি, তেজপাতা ২-৩টি, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৮-৯টি, ঘি আধা কাপ, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করতে হবে: প্রথমে পোলাওয়ের চাল ও মসুর ডাল একসঙ্গে ধুয়ে ঝাড়িয়ে রাখুন। এবার একটি পাত্রে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিয়ে কিছুক্ষণ ভাজুন। ভাজা হয়ে গেলে তাতে আদা-রসুন বাটা ও হলুদ দিয়ে কিছুক্ষণ কষান। কষানো হয়ে গেলে চাল ও ডাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। ভাজা হয়ে গেলে মেপে পানি দিন এবং কাঁচামরিচ ও দারুচিনি, এলাচ, তেজপাতা ও লবণ দিয়ে দমে বসিয়ে দিন। এবার ২ টেবিল চামচ ঘি উপরে দিয়ে দমে রেখে দিন। তারপর গরম গরম পরিবেশন করুন।

ইলিশ খিচুড়ি

যা লাগবে: পোলাও চাল ১ কেজি, ইলিশ মাছ ৮ পিস, মুগ ডাল ২০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ৮-৯টি, দারুচিনি ও এলাচ ৮-৯টি, তেল আধা কাপ, ঘি ২ টেবিল চামচ, তেজপাতা ২-৩টা, হলুদ ১ টেবিল চামচ।

যেভাবে তৈরি করতে হবে: প্রথমে চাল ও ডাল ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। এবার ইলিশ মাছটাকে হালকা ভেজে নিন। এরপর একটি পাত্রে তেলে দারুচিনি, এলাচ ও পেঁয়াজ ভেজে নিন। তাতে আদা-রসুন ও হলুদ দিয়ে ভালো করে কষান। কষানো হয়ে গেলে এবার চাল, ডাল দিয়ে হালকা কষিয়ে নিন। এবার তেজপাতা, কাঁচামরিচ ও পানি মেপে দিয়ে দমে বসিয়ে দিন। একটি পাত্রে অর্ধেক খিচুড়ি বের করে রাখুন। এবার ইলিশ মাছ সাজিয়ে দিন। বাকি খিচুড়ি ইলিশ মাছের উপরে দিয়ে দিন এবং ঘি ছিটিয়ে দিন, কিছুক্ষণ পর গরম গরম পরিবেশন করুন।

সবজি মসল্লা খিচুড়ি

যা লাগবে: গাজর, পটল, বরবটি, পেঁপে, চিচিঙ্গা বা আপনার পছন্দমতো সবজি ১ কেজি, পোলাওয়ের চাল ৫০০ গ্রাম, আদা-রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ ১ কাপ, তেল আধা কাপ, ঘি ১ টেবিল চামচ, কাঁচামরিচ ৮-৯টি, তেজপাতা ২-৩টি, পৌষের দানা ও জয়ত্রী জয়ফল বাটা ১ চা চামচ, টক দই আধা কাপ।

যেভাবে তৈরি করতে হবে: প্রথমে একটি পাত্রে তেল দিন। এবার পেঁয়াজ, আদা, রসুন দিয়ে কিছুক্ষণ ভাজুন, পৌষের দানা জয়ত্রী জয়ফল বাটা দিয়ে আবার কিছুক্ষণ কষান। কষা হয়ে গেলে সবজিগুলো দিয়ে দিন। তারপর ভাজা ভাজা হয়ে গেলে নামিয়ে রাখুন। এবার একটি পাত্রে ঘি দিন। তেজপাতা, চাল দিয়ে কিছুক্ষণ ভাজুন। এবার পানি মেপে দিয়ে কিছুক্ষণ রান্না করুন। যখন পানি শুকিয়ে আসবে তখন সব সবজি দিয়ে দমে বসিয়ে রাখুন। তারপর উপরে ১ টেবিল চামচ ঘি দিয়ে কিছুক্ষণ দমে রেখে পরিবেশন করুন।

সাদা নরম খিচুড়ি

যা লাগবে: ১ কাপ চাল, আধা কাপ মুগডাল, আধা কাপ আলু কুচি, ১ টেবিল চামচ আদা বাটা, ১ চা চামচ রসুন বাটা, ২ টেবিল চামচ পেয়াজ কুচি, ২টি এলাচ, ২/৩ টুকরো দারুচিনি, ২/৩টি লং, ৮/১০টি কাঁচা মরিচ, পরিমাণ মতো লবন, ১টি তেজপাতা, ৪ কাপ পানি, ২টেবিল চামচ ঘি।

যেভাবে তৈরি করতে হবে: চাল ও ডাল একসঙ্গে ধুয়ে আধঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। পানি ঝরিয়ে ঘি, পেয়াজ ও কাচামরিচ ছাড়া চাল-ডালের সাথে সব উপকরণ মিশিয়ে সিদ্ধ করে নিন। অন্য পাত্রে ঘি দিয়ে পেয়াজ বেরেস্তা করে নিতে হবে। খিচুরি ঘন হয়ে এলে তা বেরেস্তার মধ্যে ঢেলে দিতে হবে। ডিম ওমলেট বা মাংস দিয়ে পরিবেশন করুন।

নবাবি খিচুড়ি

যা লাগবে: মুগ ডাল ১/২ কাপ, শাহ জিরা ১/৪ চা চামচ, পেঁয়াজ বাটা ১/৪ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, গরম পানি আড়াই কাপ, কাঁচা বাদাম ২ টেবিল চামচ, রসুন বাটা ১ চা চামচ, হিং ১/২ চা চামচ, কিসমিস ১/৪ কাপ, কাঁচামরিচ বাটা ৪/৫টা, চাল ৫০০ গ্রাম, লবণ পরিমাণমতো, গরম মসলা ৮/৯টি, শুকনা মরিচ গুঁড়া ১ চা চামচ, তেল বা ঘি কোয়ার্টার কাপ।

যেভাবে তৈরি করতে হবে: মুগ ডাল ও চাল একসাথে পরিষ্কার করে ধুয়ে ১/২ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন। পানি বাড়িয়ে নিন। চুলায় পাত্রে তেল দিয়ে গরম মসলা ও আদা, রসুন বাটা, পেঁয়াজ, মরিচ গুঁড়া, কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন। এবার চাল ও ডাল মিশিয়ে দিন। চাল, মসলাসহ ৪-৫ মিনিট ভেজে নিয়ে গরম পানি মেশান। সিদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করুন। পানি শুকিয়ে এলে দমে বসিয়ে রাখুন। তারপর গরম গরম পরিবেশন করুন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]