শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জি-৭ সম্মেলনে জেলেনস্কিকে অভিবাদন জানালেন সুনাক

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২০ মে ২০২৩ | প্রিন্ট

জি-৭ সম্মেলনে জেলেনস্কিকে অভিবাদন জানালেন সুনাক

জি-৭ সম্মেলনে যোগ দিতে জাপানের হিরোশিমায় পৌঁছেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার ফ্রান্স সরকারের একটি বিমানে করে হিরোশিমা শহরে আসেন তিনি। সম্মেলনে যোগ দেওয়ার পর তাকে অভিবাদন জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

ঋষি সুনাক জেলেনস্কির পিঠ চাপড়ে বলেন, তোমাকে দেখে আনন্দিত; এসময় তারা একে অপরের সঙ্গে কোলাকুলি করেন। এরপর তিনি বলেন, ‘তুমি এটা পেরেছ।’ খবর দ্য গার্ডিয়ানের

জেলেনস্কি জি-৭ সম্মেলনের বৈঠকে বিট্রিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাককে এফ-১৬ যুদ্ধবিমান দিয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধ করতে সহায়তার কথা জানান।

প্রতিবেদনে বলা হয়, আজকে ইউক্রেনের জন্য অনন্য একটি দিন কিনা জানতে চাইলে জেলনস্কি মুচকি হেসে বলেন, অসংখ্য ধন্যবাদ।

এর আগে জাপানে পৌঁছানোর পর টুইটে জি-৭ আলোচনাকে ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করেছেন জেলেনস্কি। জোটের সদস্য না হয়েও জাপানি প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার আমন্ত্রণে সম্মেলনে যোগ দেওয়ার কথা জানান তিনি।

টুইটে আরও বলেন, ‘জি-৭ সম্মেলনে ইউক্রেনের মিত্র ও অংশীদারদের সঙ্গে গুরুত্বপূর্ণ আলোচনা হবে। নিরাপত্তা ও সহযোগিতা বাড়িয়ে ইউক্রেনের জয় নিশ্চিতে আলোচনাটি গুরুত্বপূর্ণ। আমার বিশ্বাস, শান্তি আসবে।’

জি-৭ হলো অর্থনীতিতে শীর্ষ ৭ দেশের একটি জোট। সদস্য রাষ্ট্রগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা ও ইতালি। সদস্য না হলেও সম্মেলনে প্রতিনিধি পাঠায় ইউরোপীয় ইউনিয়ন। তবে সম্প্রতি বিভিন্ন দেশকে অংশগ্রহণে আমন্ত্রণ জানিয়েছে জোটটি।

Facebook Comments Box
advertisement

Posted ১:১৯ অপরাহ্ণ | শনিবার, ২০ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]