বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকারি কর্মচারীদের শুক্রবারের সমাবেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩ | প্রিন্ট

সরকারি কর্মচারীদের শুক্রবারের সমাবেশ স্থগিত

বেতন-ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর দাবিতে শুক্রবার ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে ডাকা সমাবেশ স্থগিত করেছে সরকারি কর্মচারী নেতারা। বৃহস্পতিবার ‘বাংলাদেশ সরকারি কর্মচারী জাতীয় পরিষদ’-এর সাধারণ সম্পাদক আকতার হোসেন পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কর্মচারীদের একাধিক সংগঠনের সম্মিলিত উদ্যোগে এ সমাবেশের ডাক দেওয়া হয়েছিল।

নতুন পে-স্কেল ঘোষণা, সিলেকশন গ্রেড ও টাইম স্কেল পুনর্বহালসহ ৭ দফা দাবিতে গত বছরের প্রথম থেকেই আন্দোলনের পরিকল্পনা করছে কর্মচারীদের প্রায় দেড় ডজন সংগঠন। এই সংগঠনগুলো ১১ থেকে ২০ গ্রেডের কর্মচারীদের। গত বছর ৩ জুন একই দাবিতে মহাসমাবেশের ডাক দিয়ে স্থগিত করা হয়েছিল। এবারো একই ঘোষণা আসল।

সংশ্লিষ্ট কর্মচারী নেতারা জানিয়েছেন, তাদের দাবি নিয়ে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম ও জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের মধ্যে বুধবার আলোচনা হয়েছে। মন্ত্রীদের পক্ষ থেকে কর্মচারীদের দাবির প্রতি সহমত পোষণ করে এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে বিষয়টি তুলে ধরার আশ্বাস দিয়েছেন। একইসঙ্গে তাদের প্রত্যাশিত দাবিগুলোর যৌক্তিক সমাধানের বিষয়ে আন্তরিক উদ্যোগ নেয়ারও আশ্বাস পেয়েছেন কর্মচারী নেতারা।

সরকারি কর্মচারীদের ৭ দফা দাবির মধ্যে রয়েছে- ১. পে-কমিশন গঠন পূর্বক নতুন পে স্কেল বাস্তবায়ন। তারও আগে অন্তর্বর্তীকালীন ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা ঘোষণা, ২. ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণ। একইসঙ্গে পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখা, ৩. সচিবালয়ের ন্যায় সব দপ্তর, অধিদপ্তরের কর্মচারীদের পদনাম পরিবর্তনসহ ১০ম গ্রেডে উন্নীতকরণ অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন, ৪. টাইম স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহালসহ বেতন জ্যেষ্ঠতা পুনর্বহাল, বিদ্যমান গ্রাচুইটি বা আনুতোষিকের হার ৯০ শতাংশের স্থলে ১০০ শতাংশ নির্ধারণ ও পেনশন গ্রাচুইটি ১ টাকার সমান ৫০০ টাকা নির্ধারণ করতে হবে, ৫. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগ বিধি-২০১৯ এর ভিত্তিতে ১০ম গ্রেডে উন্নীতকরণ ও অধস্তন আদালতের কর্মচারীদের বিচার বিভাগীয় সহায়ক কর্মচারী হিসেবে অন্তর্ভুক্তকরণ, ৬. আউট সোর্সিং পদ্ধতি বাতিল করে উক্ত পদ্ধতিতে নিয়োগকৃত ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর। ব্লক পোস্টে কর্মরত কর্মচারীসহ সব পদে কর্মরতদের পদোন্নতি বা ৫ বছর পর পর বেতন স্কেলের উচ্চতর গ্রেড প্রদান, ৭. বাজারমূল্যের ঊর্ধ্বগতি ও জীবন যাত্রার ব্যয় বৃদ্ধির সঙ্গে সমন্বয় করে সব ভাতা পুনর্নির্ধারণ। চাকরিতে প্রবেশের বয়স সীমা ৩৫ বছর ও অবসরের বয়স সীমা ৬২ বছর নির্ধারণ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৫ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]