শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে গোপন বৈঠক তালেবানের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩ | প্রিন্ট

কাতারের প্রধানমন্ত্রীর সঙ্গে গোপন বৈঠক তালেবানের

আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের সর্বোচ্চ নেতার সঙ্গে গোপন বৈঠক করেছেন কাতারের প্রধানমন্ত্রী। বৈঠকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আফগানিস্তান সরকারের টানাপোড়েনের অবসান ঘটানো নিয়ে আলোচনা হয়েছে। বিশ্বের অন্য দেশগুলোর সঙ্গে সম্পর্ক স্থাপনে তালেবান সরকার কতটা মরিয়া বৈঠকে সেই বিষয়টিই উঠে এসেছে।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এসব তথ্য উঠে আসে। গত ১২ মে আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার শহরে বৈঠকটি হয়। এতে কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আব্দুল রহমান আল-থানি এবং তালেবানের সর্বোচ্চ নেতা হায়বাতুল্লাহ আখুন্দজাদা অংশ নেন। এর আগে তালেবানের এ নেতাকে কোনো বিদেশি সরকার বা রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠক করতে দেখা যায়নি।

সূত্র জানায়, বৈঠকের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও জানানো হয়েছে। বৈঠক প্রসঙ্গে তাঁকে বলা হয়েছে, আফগান ও কাতারের নেতারা ‘সব বিষয়ে সহযোগিতা’ নিয়ে আলোচনা করেছেন, যার মধ্যে তালেবানের সঙ্গে অধিকতর আলোচনার প্রসঙ্গও আছে।

 

 

নাম প্রকাশ না করার শর্তে সূত্র রয়টার্সকে জানায়, বৈঠকে তালেবান নেতার সামনে নারী শিক্ষার ওপর নিষেধাজ্ঞা ও চাকরি ক্ষেত্রে নারীদের সুযোগের গুরুত্বের বিষয়টি তুলে ধরেন কাতারের প্রধানমন্ত্রী। এর আগে মেয়েদের শিক্ষার ওপর কড়াকড়ির বিষয়ে তালেবানের সমালোচনা করেছে কাতার। বৈঠকটিকে কাতারের কূটনৈতিক সাফল্য হিসেবে দেখা হচ্ছে। তবে এ বৈঠক নিয়ে কথা বলতে রাজি হয়নি হোয়াইট হাউস। এ ছাড়া মার্কিন পররাষ্ট্র দপ্তর ও ওয়াশিংটনে কাতার দূতাবাসও এ নিয়ে কোনো কথা বলেনি।

২০২১ সালের আগস্টে যুক্তরাষ্ট্র সমর্থিত আশরাফ গানি সরকারকে হটিয়ে কাবুলে ক্ষমতায় আসে তালেবান। কট্টরপন্থি সংগঠনটি ২০২২ সালের মার্চে উচ্চ মাধ্যমিকে পড়া মেয়েদের স্কুলে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এ ছাড়া বিভিন্ন প্রতিষ্ঠানে মেয়েদের চাকরিও সীমাবদ্ধ হয়ে যায়। জাতিসংঘ, বিভিন্ন মানবাধিকার সংস্থা, যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দেশগুলো আফগানিস্তানে নারীদের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দাবি জানিয়ে আসছে। তালেবান সরকারকে এখনও সমর্থন দেয়নি বিশ্বের কোনো দেশ। বিশেষ করে পশ্চিমা দেশগুলো বলছে, তালেবানকে প্রমাণ করতে হবে তারা নারী অধিকারসহ বিভিন্ন মানবাধিকার ইস্যুতে উদার। এ প্রেক্ষাপটে ক্ষুধা ও দারিদ্র্যে জর্জরিত একঘরে আফগানিস্তানে আন্তর্জাতিক ত্রাণ ও সহযোগিতা অত্যন্ত সীমিত পর্যায়ে আসছে। জাতিসংঘ বলছে, আফগানিস্তানের ৪ কোটি মানুষের প্রায় তিন-চতুর্থাংশের সহযোগিতা প্রয়োজন।

গত মার্চে জেনেভায় মানবাধিকার কাউন্সিলে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়, নারী ও মেয়েদের প্রতি তালেবানের আচরণ মানবতাবিরোধী অপরাধের শামিল। তালেবান বলছে, তারা আফগান সংস্কৃতি ও ইসলামী আইনের ভিত্তিতে নারীর অধিকারকে সম্মান জানায়।

সূত্রের দাবি, কান্দাহারের বৈঠক ছিল ‘খুবই ইতিবাচক’। হায়তুল্লাহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার বিষয়ে ‘অত্যন্ত আন্তরিক’। বৈঠকে আফগানিস্তানের মানবাধিকার সংকট নিয়েও আলোচনা হয়েছে। কাতারের প্রধানমন্ত্রী ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিদের দমনে তালেবান সরকারের পদক্ষেপের প্রসঙ্গও উত্থাপন করেন।

কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ পররাষ্ট্রমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করছেন। বৈঠকের দিনই তিনি কান্দাহারে তালেবান সরকারের প্রধানমন্ত্রী মোল্লা হাসান আখুন্দের সঙ্গেও সাক্ষাৎ করেন। তাঁর সঙ্গে কাতারের গোয়েন্দাপ্রধানও ছিলেন। কাতার ও আফগানিস্তান সরকারের পক্ষ থেকে বৈঠকটি গোপন রাখা হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ২:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০১ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(218 বার পঠিত)
(195 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]