রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুদান থেকে দেশে ফিরলেন আরো ৮০ জন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০২ জুলাই ২০২৩ | প্রিন্ট

সুদান থেকে দেশে ফিরলেন আরো ৮০ জন

যুদ্ধবিধ্বস্ত সুদানের অবস্থা অবনতি হওয়ায় আরো ৮০ জন দেশে ফিরেছেন। সোমবার পর্যন্ত আরো ৭৯ জন বাংলাদেশির দেশে ফেরার কথা রয়েছে। সরকারের উদ্যোগে তাদের ফিরিয়ে আনা হচ্ছে। রোববার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সুদানে অবনতিশীল পরিস্থতির কারণে ঐ দেশে অবস্থানরত সব বাংলাদেশিকে ফিরে আসার পরামর্শ দেয় বাংলাদেশ সরকার। এর পরিপ্রেক্ষিতে গত ১২ মে পর্যন্ত ৭২১ জন বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম গত ২৭ জুন আরো বাংলাদেশিকে ফিরিয়ে আনার উদ্যোগের কথা জানান। তিনি বলেন, দেশে ফিরতে আর কেউ আগ্রহী না থাকায় বাংলাদেশ উদ্ধার ক্যাম্প বন্ধ করে।

কিন্তু এর পরপরই পোর্ট সুদানে অনেক বাংলাদেশি জড়ো হতে শুরু করে। খার্তুমের পরিস্থিতি ক্রমাগত অবনতি হওয়ায় কয়েক দিনের মধ্যে এ সংখ্যা ১০০ ছাড়িয়ে যায়। লোহিত সাগরের তীরে খোলা আকাশের নিচে তাদের রাত কাটে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সুদান থেকে বাংলাদেশ কনস্যুলেট ঐ বাংলাদেশিদের ফিরিয়ে আনার কথা বিবেচনার অনুরোধ জানালে সরকার তা অনুমোদন দেয়।

জেদ্দার কোনো ফ্লাইট না থাকায় বদর এয়ারলাইন্সে দোহা যাওয়ার নতুন রুটে তাদের ফিরিয়ে আনার উদ্যোগ নেয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, প্রথম ফ্লাইটে গত শুক্রবার ৮০ জন বাংলাদেশিকে সুদান থেকে দোহায় আনা হয়। এরপর তাদের ঢাকায় আনা হয়েছে। আরো ৭৯ জন বাংলাদেশি যাত্রীর একইভাবে সুদান ছেড়ে আসার কথা।

সুদানে গত ১৫ এপ্রিল নতুন করে সংঘাত দেখা দেয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৪ পূর্বাহ্ণ | রবিবার, ০২ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]