মঙ্গলবার ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বার্সেলোনার কিংবদন্তি ফুটবলার লুইস সুয়ারেজ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৯ জুলাই ২০২৩ | প্রিন্ট

বার্সেলোনার কিংবদন্তি ফুটবলার লুইস সুয়ারেজ মারা গেছেন

স্পেনের প্রথম ব্যালন ডি’অর জয়ী, স্প্যানিশ ক্লাব বার্সেলোনা ও ইতালিয়ান ক্লাব ইন্টার মিলানের কিংবদন্তী ফুটবলার লুইস সুয়ারেজ মিরামন্টেজ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর।

ইন্টার মিলানের পক্ষ থেকে লুইস সুয়ারেজের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। এই ক্লাবেই ক্যারিয়ারের বেশিরভাগ সময় কাটিয়েছেন তিনি। ইন্টারের হয়ে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৭টি শিরোপা জেতেন এ কিংবদন্তি।

ইন্টার মিলানে যোগ দেওয়ার আগে বার্সেলোনার হয়ে খেলেছিলেন লুইস সুয়ারেজ। ষাটের দশকে এই ক্লাবের হয়ে ক্যারিয়ার শুরু করেছিলেন তিনি। এখানে থাকাকালীন ১৯৬০ সালে হাঙ্গেরিয়ান কিংবদন্তি ফরোয়ার্ড ফেরেঙ্ক পুসকাসকে পেছনে ফেলে ব্যালন ডি’অর জেতেন এই কিংবদন্তি।

স্প্যানিশ ক্লাবটির হয়ে ৮ মৌসুমের ক্যারিয়ার সুয়ারেজের। বার্সার হয়ে ১৭৬টি ম্যাচ খেলে ৮০টি গোল করেছেন তিনি। কাতালান জায়ান্টদের হয়ে দুইবার লা লিগা এবং দুইবার স্প্যানিশ কাপ শিরোপা জিতেছেন অ্যাটাকিং এই মিডফিল্ডার।

ব্যালন ডি’অর জেতার পর ১৯৬১ সালে বার্সার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে পাড়ি জমান ইতালিতে। সেখানে ১৯৭০ সাল পর্যন্ত ৩২৮টি ম্যাচ খেলে করেন ৫৫টি গোল। ইন্টারের হয়ে ৩ বার লিগ টাইটেল এবং ২ বার করে আন্তঃমহাদেশীয় কাপ শিরোপা ও ইউরোপিয়ান ক্লাব চ্যাম্পিয়নের শিরোপা জিতেছেন তিনি।

সুয়ারেজ তার ক্যারিয়ারের শেষের দিকে ইন্টার ছেড়ে ইতালির আরেক ক্লাব সাম্পদোরিয়াতে যোগ দেন। এ ক্লাব থেকেই ১৯৭৩ সালে অবসরে যান তিনি। চমৎকার ফুটবল শৈলীর জন্য বেশ পরিচিতি ছিল সুয়ারেজের। তাই ফুটবল জগতে ‘দ্য আর্কিটেক্ট’ নামে পরিচিত ছিলেন এই কিংবদন্তি।

স্পেনের হয়ে ৩২টি আন্তর্জাতিক ম্যাচ খেলে ১৪টি গোল করেছেন সুয়ারেজ। ১৯৬৪ সালে স্পেনকে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতাতে স্মরণীয় অবদান রাখেন তিনি। খেলোয়াড়ি জীবন থেকে অবসরের পরও ফুটবলের সঙ্গেই যুক্ত ছিলেন। বুট জোড়া তুলে রাখার পর নিজের ক্লাব ইন্টার মিলানের হয়ে তিন দফা কোচিং করিয়েছেন লুইস সুয়ারেজ। এরপর স্পেন জাতীয় দলের ডাগআউট সামলেছেন ১৯৮৮ থেকে ১৯৯১ পর্যন্ত।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৫ অপরাহ্ণ | রবিবার, ০৯ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]