সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানষিক স্বাস্থ্য বিকাশে খেলাধুলার বিকল্প নেই- দয়াল কুমার বড়ুয়া

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১০ জুলাই ২০২৩ | প্রিন্ট

মানষিক স্বাস্থ্য বিকাশে খেলাধুলার বিকল্প নেই- দয়াল কুমার বড়ুয়া

খেলাধুলার মাধ্যমে বিপদগ্রস্ত তরুনদেরকে সঠিক জায়গায় আনা সম্ভব। মানষিক স্বাস্থ্য বিকাশে খেলাধুলার বিকল্প নেই। খেলাধুলা করলে বিশেষ করে ফুটবলের প্রতিটি পাস এক একটি বিনি সুতার মালা গাথায় সম্পর্ক তৈরি করে অনেকটা আমাদের অজান্তেই। সেজন্য ফুটবলের উন্নয়নে এম এফ সির সাথে কাজ করতে চাই। ৯ জুলাই রাজধানী উত্তরার দিয়াবাড়ি ১৭ নং সেক্টরের ওয়ার্ল্ড ইউনিভার্সিটির পাশে ইনডোর ফুটবল টার্পে অনুষ্ঠিত একটি প্রীতি ফুটবল ম্যাচের জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা কথা বলেন দয়াল কুমার বড়ুয়া।

অনুষ্ঠানে দয়াল কুমার বড়ুয়া উত্তরার বিভিন্ন সেক্টরের সদস্যদের সমন্বয়ে গঠিত মর্নিং ফুটবল ক্লাবের খেলোয়ারদের সাথে মতবিনিময় করেন। খেলোয়াড়দের খেলাধুলার প্রতি উৎসাহ প্রদান করে বলেন তিনি নিজে একজন ফুটবল প্লেয়ার এবং বিশ্ব ফুটবলের ভক্ত। তাঁর একমাত্র ছেলে আদিফ শুধুমাত্র ফুটবল খেলতে পারবে এমন বিশ্ববিদ্যালয়ের সন্ধান করে অবশেষে ফুটবল মাঠ আছে আমেরিকার এমন একটি বিশ্বিবদ্যালয়ে ভর্তি হয়েছে। সেজন্য তিনি ফুটবলের উন্নয়নে এম এফ সির সাথে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

লাল-সাদা জার্সি পরিহিত দুদলের মধ্যে ফুটবল খেলাটি অনুষ্ঠিত হয়। টান টান উত্তেজনাকর ম্যাচে অবশেষে সাদা দলকে হারিয়ে লাল দল শিরোপা জিতে নেয়। লাল দলের ক্যাপ্টেন হিসেবে ছিলেন আবু জাফর এবং সাদা দলের দলনেতা ছিলেন জনাব আনোয়ার হোসেন। জনাব জাফর একজন ব্যবসায়ী এবং জনাব হোসেন একজন উন্নয়ন কর্মী, কনসালটেন্ট।
খেলা শেষে সবাই উত্তরার শাহ মাখদুম রোডের একটি রেস্তোরাঁতে দলবেঁধে চলে আসে। যেখানে আগে থেকেই মঞ্চ প্রস্তুত ছিল এবং সকলের জন্য কাচ্চির ব্যবস্থা ছিল।
খাবারের আনুষ্ঠানিকতা পূর্বক দ্বিতীয়বারের চমৎকার পরিবেশে সকলের হাসিখুশি উপস্থিতিতে পবিত্র কুরআনের সুললিত কন্ঠে তেলোয়াত করেন জনাব আবু জাফর। তারপর স্বাগত বক্তব্য রাখেন জনাব ইন্জিনিয়ার মুস্তাফিজুর রহমান, যিনি এম এফ সির ফাউণ্ডার সদস্য। তাঁর বক্তব্যে তিনি জনাব দয়াল কুমার বড়ুয়ার ভুড়সি প্রশংসা করেন এবং এম এফ সির সাথে দয়াল কুমার বড়ুয়ার সম্পৃক্ততা আশা করে বক্তব্য শেষ করেন।
তারপর যথারীতি বক্তব্য রাখেন এম এফ সির জিয়াউর রহমান, তিনিও ক্লাবটির ফাউন্ডার সদস্য। তাঁর বক্তব্যে তিনি দাদার সাথে এম এফ সির সবসময়ের সেতুবন্ধন কামনা করেন। তারপর এম এফ সির পক্ষ থেকে জনাব ফিরোজ আলম বক্তব্য প্রদান করেন এবং তিনি মাঠের ভাড়া৷ সমস্যা সম্ভাবনা নিয়ে প্রধান অতিথি জনাব বড়ুয়াকে অবহিত করেন। তারপর বক্তব্য নিয়ে আসেন ইসলাম গ্রপের সাধারণ ব্যবস্থাপক জনাব আমির খসরু রানা। তিনি তার বক্তব্যে জনাব বড়ুয়ার সাথে সবসময় পাশে থাকার অঙিকার ব্যক্ত করেন। জনাব বড়ুয়ার বহরে থাকা জনাব আনোয়ারুল ইসলাম নিজামী যিনি চট্টগ্রামের সাতকানিয়ার অধিবাসী এবং বর্তমানে উত্তরার ৪ নাম্বার সেক্টরের স্থায়ী বাসিন্দা এবং নিগার প্লাজার সহ সভাপতি বক্তব্য রাখেন। তার বক্তব্যে তিনি জনাব বড়ুয়াকে প্রকৃত সমাজসেবক হিসেবে উপস্থাপন করেন এবং পাশে থেকে সহযোগিতা অব্যাহত রাখার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।
এম এফ সির সকল সদস্যদের জন্য বিশেষ অতিথি জনাব দয়াল কুমার বড়ুয়াকে বিশেষ ভাবে তৈরি ক্রেস্ট দিয়ে বরন করে নেন ক্লাবের সকল সিনিয়র সদস্যবৃন্দ।
তারপর শুরু হয় প্রধান অতিথির বক্তব্য। জনাব দয়াল কুমার বড়ুয়া ইতোমধ্যে সকলের কাছে অনলবর্ষী বক্তা হিসেবে স্থান করে নিয়েছেন। তার বিনয়, পড়াশোনা অভিজ্ঞতা তাকে নিয়ে গেছে নেতৃত্ব দেয়ার পর্যায়ে। যদিও তিনি বলেন তিনি একজন খুব সাধারণ মানুষ এবং মানুষের জন্য কিছু করতে পারা তার সহজাত প্রবৃত্তি কিন্তু সকল বিশেষণ ছাপিয়ে তিনি স্থান করে নিয়েছেন মানুষের হৃদয়ে। কারণ তিনি মন থেকে সেবা করতে চান হতে চান দলমত নির্বিশেষে সকলের ভালোবকসার প্রান প্রদীপ। যে প্রদীপের আলোক শিখায় আঁধারে পথ চলবে পথিক কিন্তু প্রদীপটি নিঃস্বার্থভাবে মোমবাতির মত আলো বিতরন করে আধার থেকে মানুষকে নিয়ে আসতে চান আলোর মিছিলে আর নিজে হতে চান সেই আলোর পথের যাত্রী। একজন সামাজিক আলোকিত মানুষ, ক্রিড়াশিল্পি হিসেবে জনাব দয়াল কুমার বড়ুয়া সকলকে আশ্বাস দেন যে তিনি বসুন্ধরা কিংসের মত করে অথবা আরো বড় করে এম এফ সিকে নিয়ে যেতে চান সীমার বাইরে।

No description available.
দয়াল কুমার বড়ুয়া আরো বলেন তিনি ক্লাবটির পারমানেন্ট মাঠের সমস্যা সমাধানে মনোযোগ দিতে চান এবং ক্লাবের নেতৃবৃন্দের সাথে আরেকটি আলাদা ঘরোয়া মিটিং করতে চান। জনাব ফিরোজের দাবীকে সমর্থন করে বক্তব্য দেয়ার কারণে জনাব আনোয়ার হোসেনকে বলেন দয়াল কুমার বড়ুয়া এম এফ সির আবেদনটি গ্রহণ করেছেন সানন্দে এবং খুব দ্রুত সময়ে ক্লাবের সমস্যা সমাধান মনোনিবেশ করবেন তবে ক্লাবের মূল সমস্যা ভাড়া নয়, মূল সমস্যা হচ্ছে নিজস্ব মাঠ না থাকা। সেজন্য ক্লাবটির নিজস্ব মাঠ কিভাবে করা যায় সেখানে তিনি দৃষ্টি দিতে চান।
তিনি আফসোস করে বলেন উত্তরার কিছু এলাকা দিয়ে গেলে মনে হয় এটি বিচ্ছিন্ন কোনো জনপদ। তিনি এসব সমস্যাগুলোর গ্রহণযোগ্য সমাধান করার জন্য এই গুরুত্বপূর্ণ সংসদীয় এলাকায় জাতীয় সংসদ সদস্য হিসেবে মনোনয়ন প্রত্যাশা করেন। তার বক্তব্যকে স্বাগতম জানিয়ে উপস্থিত সকল সদস্যরা হাত তালি দিয়ে তাদের আনন্দের বার্তা দেন।

জনাব দয়াল কুমার বড়ুয়াকে তাঁর নাম খোদাই করা একটি স্পেশাল জার্সি এবং তার ছেলে আদিফের নামে আরেকটি জার্সি উপহার দেন ক্লাবের নেতৃস্থানীয় নেতৃবৃন্দ। পুরো অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব আনোয়ার হোসেন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:১৪ পূর্বাহ্ণ | সোমবার, ১০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]