সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মিয়ানমারে ফিরতে যুক্তরাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার অনুরোধ রোহিঙ্গাদের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩ | প্রিন্ট

মিয়ানমারে ফিরতে যুক্তরাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার অনুরোধ রোহিঙ্গাদের

মিয়ানমারকে চাপ প্রয়োগের মাধ্যমে স্বদেশে ফেরাতে যুক্তরাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা।

কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসে মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল। এ সময় তাদের কাছে দ্রুত মিয়ানমারে প্রত্যাবাসনের ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন রোহিঙ্গারা।

প্রতিনিধিদলের সঙ্গে আলাপকালে রোহিঙ্গারা জানান, ক্যাম্পে আশ্রিত বন্দিজীবন আর চাই না। এজন্য মিয়ানমারকে চাপ প্রয়োগের মাধ্যমে স্বদেশে ফেরাতে যুক্তরাষ্ট্রকে জোরালো ভূমিকা রাখার অনুরোধ জানান রোহিঙ্গারা।

এ সময় প্রতিনিধি দলটি রোহিঙ্গাদের সঙ্গে ক্যাম্পের শিক্ষাব্যবস্থা, খাদ্য, নিরাপত্তা নিয়েও কথা বলে।

পরিদর্শনকালে প্রতিনিধিদলের প্রধান মার্কিন পররাষ্ট্র দফতরের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার হাতে রোহিঙ্গাদের সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের চেয়ারম্যান মোহাম্মদ জোবায়েরের নেতৃত্বে একদল রোহিঙ্গা প্রত্যাবাসন দাবি সংবলিত একটি আবেদনও দেন। ১০ সদস্যের প্রতিনিধিদলে আরো ছিলেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী সেক্রেটারি ডোনাল্ড লু, ঢাকার মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ও দক্ষিণ এশিয়ায় শরণার্থীবিষয়ক সমন্বয়কারী ম্যাককেঞ্জি রোয়ে।

প্রতিনিধিদলটি বুধবার সকাল ১০টা ৫০ মিনিটে উখিয়ার বালুখালী ৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে ইউএনএইচসিআর পরিচালিত রোহিঙ্গাদের রেজিস্ট্রেশন সেন্টার পরিদর্শন করেন। এরপর সেখানে পুষ্টি কেন্দ্র, ডব্লিউএফপি পরিচালিত খাদ্য বিতরণ কেন্দ্রের কার্যক্রমও পরিদর্শন করেন। তারপর ১১ নম্বর ক্যাম্পের কমিউনিটি সেন্টারে গিয়ে দশজন একটি রোহিঙ্গা দলের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

মো. ইউসুফ নামে একজন বলেন, প্রতিনিধিরা প্রত্যাবাসনের বিষয়ে আমাদের মতামত জানতে চেয়েছেন। ক্যাম্পের আশ্রিত জীবনকে বন্দিজীবন বলে জানিয়ে দ্রুত মিয়ানমারের ফেরত যাওয়ার কথা জানিয়েছি। এজন্য যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক মহলকে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের অনুরোধও জানানো হয়েছে।

মো. ইদ্রিস নামে এক রোহিঙ্গা বলেন, প্রতিনিধিদলকে আগের মতো খাদ্য সহায়তা দেওয়ার কথা জানিয়েছি।

ছৈয়দ নুর নামে এক রোহিঙ্গা জানান, তাদের সমাধানের আশ্বাস দিয়েছেন প্রতিনিধিরা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]