শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ দ্রুত শেষ করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ জুলাই ২০২৩ | প্রিন্ট

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাজ দ্রুত শেষ করার সুপারিশ

দেশের সব উপজেলায় একটি করে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠাসহ রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নির্মাণ কাজ অবিলম্বে শেষ করার সুপারিশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।

বুধবার সংসদ ভবনে কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে ৩৩তম বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য আলহাজ মো. দবিরুল ইসলাম, মো. মুজিবুল হক, আবদুল মান্নান এবং ফখরুল ইমাম বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ, দেশের ৮টি মেডিকেল কলেজ হাসপাতালে ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন অ্যান্ড অ্যালায়েড সায়েন্সেস (ইনমাস) স্থাপন, দেশের ৪টি বিভাগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার স্থাপন এবং দেশের সব উপজেলায় একটি করে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠা- এসব কর্মসূচি অবিলম্বে শেষ করার সুপারিশ করা হয়।

বৈঠকে দশম জাতীয় সংসদের ১৪তম অধিবেশন থেকে ২৩তম অধিবেশন পর্যন্ত ও একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী/প্রতিমন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রুতির বিবরণ, প্রতিশ্রুতি বাস্তবায়নের সর্বশেষ হালনাগাদ অবস্থা এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের বিবরণ উপস্থাপন এবং তৎসম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়।

বৈঠকে জানানো হয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রতিবেদন অনুযায়ী ২২টি প্রতিশ্রুতির অধিকাংশ বাস্তবায়ন হয়েছে, কিছু বাস্তবায়নাধীন এবং কিছু প্রক্রিয়াধীন। বাস্তবায়নাধীন ও প্রক্রিয়াধীন প্রতিশ্রুতিসমূহের বিপরীতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় গৃহীত কার্যক্রমগুলো অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

এ সময় মন্ত্রণালয় কর্তৃক যেসব প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করা হয় সেসব প্রকল্পের কাজের গুণগতমান ও বাস্তবায়ন অগ্রগতি সরেজমিনে পরিদর্শনপূর্বক পর্যবেক্ষণ ও মতামত প্রদানের জন্য বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগকে (আইএমইডি) সুপারিশ করা হয়।

বৈঠকের সমাপ্তিতে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিভিন্ন প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে সার্বিক দিকনির্দেশনা প্রদান করায় প্রধানমন্ত্রীকে কমিটির পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানানো হয় ও উক্ত মন্ত্রণালয়ের চলতি ২০২২-২০২৩ অর্থবছরে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন অগ্রগতি জাতীয় গড় অগ্রগতির তুলনায় ৫.০৫ শতাংশ বেশি হওয়ায় কৃতজ্ঞতা জানানো হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন- বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, আইএমইডি’র অতিরিক্ত সচিব, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৫ অপরাহ্ণ | বুধবার, ১৯ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]