রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকার বাতাসের উন্নতি, তলানিতে দুবাই

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩ | প্রিন্ট

ঢাকার বাতাসের উন্নতি, তলানিতে দুবাই

আষাঢ় মাসের পর শ্রাবণে এসে বৃষ্টি কম হলে গত কয়েকদিন ধরে ঢাকার বায়ুমান যথেষ্ট উন্নতি হয়েছে। বায়ুদূষণে শীর্ষে ১০ এর তালিকায় ঢাকার অবস্থান নেই।

বৃহস্পতিবার (২০ জুলাই) বেলা ১১টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ১৮০ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই। কিন্তু বায়ুদূষণে ২৩ নম্বরে রয়েছে ঢাকার স্থান।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) বলছে, এ সময় ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৭৭, যা ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়।

একই সময়ে একিউআই সূচকে ১৭৩ স্কোর নিয়ে দূষণের দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ। ১৬৪ স্কোর নিয়ে উগান্ডার কাম্পালা রয়েছে তৃতীয় স্থানে।

এ ছাড়াও শীর্ষ ১০টি শহরের তালিকায় ধারাবাহিকভাবে আছে: চিলির সান্টিয়াগো ১৫৯ স্কোর নিয়ে রয়েছে চতুর্থ স্থানে, পঞ্চম ভারতের রাজধানী দিল্লি (একিউআই স্কোর ১৪৯), ৬ষ্ঠ চীনের শেনিয়ান (স্কোর ১৩২), ৭ম দক্ষিণ কোরিয়ার সিউল (স্কোর ১৩০), ৮ম ভিয়েতনামের হ্যানয় (স্কোর ১২৯), ৯ম পাকিস্তানের লাহোর (স্কোর ১১৮) এবং দশম আফগানিস্তানের কাবুল (স্কোর ১১৭)।

প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সী মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২০ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]