সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রাসূলুল্লাহ (সা.) এর নাম শুনলে যে আমল করা ওয়াজি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৪ জুলাই ২০২৩ | প্রিন্ট

রাসূলুল্লাহ (সা.) এর নাম শুনলে যে আমল করা ওয়াজি

যখন কোনো মজলিস, আলোচনা সভা কিংবা বৈঠকে কোনো লেখায় রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নাম উচ্চারণ করা হয় বা পড়া হয়; তখন শ্রোতা বা পাঠককে অন্তত একবার প্রিয় নবীজি (সা.) এর ওপর দরুদ পাঠ করতে হবে, তা ওয়াজিব।

একই বৈঠকে বা লেখায় একাধিকবার আলোচিত হলে একবার বলা ওয়াজিব হবে আর একাধিকবার দরুদ পড়া মুস্তাহাব। এমনটিই রাসূল (সা.) শিক্ষা দিয়ে গিয়েছেন। হাদিস শরিফে এসেছে-

‘আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত। রাসূল (সা.) মিম্বারে আরোহণ করে বলেন, আমিন আমিন, আমিন। তাকে বলা হলো, ইয়া রাসূলাল্লাহ! আপনি তো কখনও এরূপ করেননি।

তিনি বলেন, জিবরিইল (আ.) বলেন, যে ব্যক্তি তার পিতা-মাতাকে বা তাদের একজনকে জীবিত পেলো, অথচ তারা তার বেহেশতে প্রবেশের কারণ হলো না, সে অপমানিত হোক। আমি বললাম, আমিন (তাই হোক)।

অতঃপর তিনি বলেন, যে ব্যক্তি রমজান মাস পেলো, অথচ তার গুনাহ মাফ হলো না সে অপমানিত হোক। আমি বললাম, আমিন।

তিনি পুনরায় বলেন, যার সামনে আপনার প্রসঙ্গ উত্থাপিত হলো, অথচ সে আপনার প্রতি দুরূদ পড়লো না সে অপমানিত হোক। আমি বললাম, আমিন’। (আল আদাবুল মুফরাদ, হাদিস: ৬৫০)

দরুদ হিসেবে যেকোনো দরুদ পড়লেই হবে। আমাদের মাঝে- ‘সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম’ অধিক প্রচলিত। তা পড়লেও চলবে। (তথ্যসূত্র : আল কোরআনুল কারিম, ৩৩ : ৫৬, তাফসিরে মাআরিফুল কোরআন, ৭ : ২২৪-২২৫)

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ২৪ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]