সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দূষণের শীর্ষে জাকার্তা, ঢাকার মান কত?

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩ | প্রিন্ট

টানা কয়েকদিন ধরে বৃষ্টি কম হলেও ঢাকার বায়ুমানের যথেষ্ট উন্নতি হয়েছে। বায়ুদূষণের শীর্ষ ১০ শহরের তালিকায় নেই রাজধানী ঢাকা। মঙ্গলবার (২৫ জুলাই) ঢাকার বাতাসের মান মাঝারি ধরনের খারাপ রয়েছে।

এদিন সকাল সোয়া ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) সূচকে ঢাকার বাতাসের একিউআই স্কোর ছিল ৮৯, যা মাঝারি ধরনের অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এ স্কোর নিয়ে ঢাকা রয়েছে দূষিত বাতাসের শহরের তালিকার ১৪ নম্বরে।

এদিকে একই সময়ে ১৭৪ স্কোর নিয়ে দূষণের শীর্ষস্থানে রয়েছে ইন্দোনেশিয়ার শহর জাকার্তা। জাকার্তার বায়ুমানের যে বিষাক্ত অবস্থা তা জনস্বাস্থ্যের জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়, যা খুবই ক্ষতিকর।

একিউআই সূচকে ১৫০ স্কোর নিয়ে দূষণের দ্বিতীয় স্থানে রয়েছে সাউথ আফ্রিকার শহর জোহানেসবার্গ। ১৪১ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে চিলির সান্তিয়াগো।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্স (আইকিউএয়ার) প্রতিদিন প্রতি মৃহূর্ত এ তালিকা প্রকাশ করে থাকে।

এ ছাড়াও শীর্ষ ১০টি শহরের তালিকায় ধারাবাহিকভাবে কাতরের দোহা (১২৮) স্কোর নিয়ে রয়েছে চতুর্থ স্থানে, কুয়েত সিটি কুয়েত (১২৩) স্কোর নিয়ে রয়েছে পঞ্চম স্থানে রয়েছে। এছাড়া উগান্ডার কাম্পালা (১০৭) স্কোর নিয়ে ৬ষ্ঠ, সৌদি আরবের রিয়াদ (১০৫), ইউএসের শিকাগো (১০৫), চায়নার সাংহাই (১০২), উহান (১০২) স্কোর নিয়ে নবম ও দশমে রয়েছে। আর (৯৭) স্কোর নিয়ে এগারোতম স্থানে রয়েছে ভারতের দিল্লি। সংযুক্ত আরব আমিরাতের শহর দু্বাই রয়েছে (৯৫) স্কোর নিয়ে, ১২ এর ঘরে আফগানিস্তানের কাবুল রয়েছে (৯৩) স্কোর ও ১৪তম স্থানের ঘরে ঢাকা (৮৯) স্কোর নিয়ে। যা মাঝারি ধরনের খারাপ বাতাস বলেই ধরা হয়।

প্রতিদিন সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউএয়ার দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে থাকে। প্রতি মুহূর্তের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত হচ্ছে, সে সম্পর্কে মানুষকে তথ্য দিয়ে আসছে। আর তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানিয়ে থাকে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ সহনীয় বা মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বায়ুদূষণ গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। এটা সব বয়সি মানুষের জন্য ক্ষতিকর। তবে শিশু, অসুস্থ ব্যক্তি, প্রবীণ ও অন্তঃসত্ত্বাদের জন্য বায়ুদূষণ খুবই ক্ষতিকর। আজ শূন্য স্কোর নিয়ে বেলজিয়ামের ব্রাসেলস রয়েছে শান্তিময় স্থানে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৬ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৫ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]