মঙ্গলবার ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ বছরের অপেক্ষার অবসান চায় অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০২৩ | প্রিন্ট

সর্বশেষ ২০০১ সালে ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ সিরিজ জিতেছিলো অস্ট্রেলিয়া। দীর্ঘ ২২ বছর ধরে দেশটির মাটিতে সিরিজ জিততে না পারার বন্ধ্যাত্ব এবার ঘোচানোর সুযোগ পেয়েছে অজিরা।

আজ থেকে ওভালে শুরু হতে যাওয়া পঞ্চম ও শেষ টেস্টে ড্র বা জয় পেলেই দীর্ঘ ২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জয়ের স্বাদ পাবে অস্ট্রেলিয়া। অন্যদিকে সিরিজ হার এড়াতে এ ম্যাচে জয় ছাড়া বিকল্প কোন পথ নেই ইংল্যান্ডের।

বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হবে সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট।

বার্মিংহামের এজবাস্টনে সিরিজের প্রথম টেস্টে ২ উইকেটের রোমঞ্চকর জয় দিয়ে এবারের অ্যাশেজ শুরু করে অস্ট্রেলিয়া। লর্ডসে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে ৪৩ রানে হারিয়ে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে যায় অজিরা।

সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে বাকি তিন টেস্টে জয় ছাড়া কোন উপায় নেই এমন সমীকরণ মাথায় নিয়ে লিডসে তৃতীয় টেস্টে ৩ উইকেটের দারুণ জয়ে সিরিজে ব্যবধান ২-১এ নামিয়ে আনে ইংলিশরা।

তৃতীয় টেস্ট জয়ের আত্মবিশ্বাসী হয়ে উঠে ইংল্যান্ড। ম্যানচেস্টারে চতুর্থ টেস্টে অস্ট্রেলিয়ার উপর প্রাধান্য বিস্তার করে খেলে দলটি। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার ৩১৭ রানের জবাবে ‘বাজবল’ স্টাইলে রানের পাহাড় গড়ে তারা।

জ্যাক ক্রলির ১৮২ বলে ১৮৯ এবং জনি বেয়ারস্টোর অপরাজিত ৯৯ রানের সুবাদে ৫৯২ রান করে ইংলিশরা। ২৭৫ রানে পিছিয়ে থেকে চতুর্থ দিন শেষে ৫ উইকেটে ২১৪ রান করে অস্ট্রেলিয়া। তখনও ৬১ রানে পিছিয়ে ছিলো অজিরা।

বৃষ্টির কারনে ম্যাচের পঞ্চম ও শেষ দিন ভেস্তে গেলে টেস্টটি ড্র হয়। সিরিজ জয়ের আশা সেখানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের। এতে অ্যাশেজ সিরিজ নিজেদের দখলেই রাখা নিশ্চিত করে অস্ট্রেলিয়া। কারন ২০২১-২২ মৌসুমে সর্বশেষ অ্যাশেজ সিরিজ জিতেছিলো তারা।

ইংল্যান্ড দল: বেন স্টোকস (অধিনায়ক), বেন ডাকেট, জ্যাক ক্রলি, মঈন আলি, জো রুট, হ্যারি ব্রুক, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), ক্রিস ওকস, মার্ক উড, স্টুয়ার্ট ব্রড, ড্যান লরেন্স, ওলি রবিনসন, জশ টাং ও জেমস এন্ডারসন।

অস্ট্রেলিয়া দল: প্যাট কামিন্স (অধিনায়ক), স্কট বোল্যান্ড, অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), ক্যামেরন গ্রিন, মার্কাস হ্যারিস, জশ হ্যাজেলউড, ট্রেভিস হেড, জশ ইংলিশ, উসমান খাজা, মার্নাস লাবুশেন, টড মারফি, মাইকেল নেসার, ম্যাথিউ রেনশ, স্টিভ স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নার।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৭ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]