মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জয় দিয়ে শেষটা রাঙালেন ব্রড

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ আগস্ট ২০২৩ | প্রিন্ট

জয় দিয়ে শেষটা রাঙালেন ব্রড

ওভাল টেস্টের তৃতীয় দিনেই ক্রিকেটকে বিদায় বলেছিলেন স্টুয়ার্ট ব্রড। সাফল্যের শিখরে থেকেও ক্রিকেটের অভিজাত সংস্কার থেকে বিদায় নেয়ার এমন নজির কমই আছে। বাড়তি পাওয়া ছিল অস্ট্রেলিয়ার অ্যাশেজ নির্ধারণী ম্যাচে রোমাঞ্চ ছড়িয়ে ইংল্যান্ডের জয়ে অবদান রাখা।

সোমবার ছিল ক্রিকেটে ব্রডের শেষ দিন। দীর্ঘদিনের পরীক্ষিত সেনাকে বিদায় দিতে ওভালে গানে মেতে ওঠেন ইংল্যান্ড সমর্থক ‘বার্মি-আর্মি’রা। ব্রডকে শ্রদ্ধা জানাতে তারাও মাথায় বাঁধেন সাদা ফিতা। ইংলিশ পেসারের শেষটাও হলো স্মৃতির ফ্রেমে বাঁধিয়ে রাখার মতন। প্রয়োজনের মুহূর্তে অস্ট্রেলিয়ার শেষ দুই উইকেট নিয়ে দলকে এনে দিলেন স্বস্তির জয়।

টানা দুই দিনের বৃষ্টিতে ওল্ড ট্রাফোর্ড টেস্টে জয় হাতছাড়া হওয়ায় ইংল্যান্ডকে বিসর্জন দিতে হয় অ্যাশেজ পুনরুদ্ধারের স্বপ্ন। সমতায় ফিরে সিরিজ বাঁচাতে বেন স্টোকসদের দরকার ছিল ওভালে পঞ্চম টেস্ট জয়। এই টেস্টে তারা হারলেই ২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে অ্যাশেজ জিতত অস্ট্রেলিয়া।

সেই লক্ষ্যে চতুর্থ দিনের প্রথম সেশনে দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে দারুণ জুটি গড়েন ডেভিড ওয়ার্নার ও উসমান খাজা। ১৪০ রানের সেই জুটি ভাঙল শেষ দিনের শুরুতেই। ওয়ার্নারকে (৬০) উইকেটের পেছনে ক্যাচ বানানোর পর খাজাকে (৭২) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন পেসার ক্রিস ওকস। ১৩৫ রানে দিন শুরু করে অজিরা।

দুই উইকেট হারানোর চাপ না কাটতেই মার্ক উডের তোপ। থিতু হওয়ার আগে ফেরেন মানাস লাবুশেনে (১৩)। এরপর ট্রাভিস হেডকে নিয়ে চাপ সামলে মধ্যাহ্নভোজে যান স্টিভেন স্মিথ। এরপর মাঠে ফিরতে অপেক্ষা করতে হলে ঘণ্টা তিনেকের কাছাকাছি। বৃষ্টির কারণে চতুর্থ দিন শেষ করতে হয়েছে আগেভাগে। গতকাল পঞ্চম দিনের এক সেশনও চলে গেছে বৃষ্টির পেটে।

দীর্ঘ অপেক্ষা শেষে আবারও ব্যাটিংয়ে নেমে বিপদে পড়ে অজিরা। তাদের সামনে সমীকরণটা দাঁড়ায় এমন, জয়ের জন্য ৫২ ওভারে ৭ উইকেটে করতে হবে ১৪৬ রান। কিন্তু তৃতীয় সেশনের শুরুতে হেডকে (৪৩) ফিরিয়ে লড়াই জমিয়ে তোলেন মঈন আলী। জুটিকে হারিয়ে স্মিথও (৫৪) টিকেননি বেশিক্ষণ। ওকসের তৃতীয় শিকার হিসেবে ফেরেন তিনি। তার আগে প্রথম সেশনে পান ফিফটির দেখা।

মঈন ও ওকসের দুর্দান্ত বোলিংয়ের সামনে চোখের পলকে বিদায় নেন মিচেল মার্শ, মিচেল স্টার্ক ও প্যাট কামিন্স। টড মারফিকে নিয়ে শেষটা পাড়ি দিতে চেয়েছিলেন অ্যালেক্স ক্যারি। এমন গুরুত্বপূর্ণ মুহূর্তে জ্বলে ওঠে তাদের ফেরান ব্রড। মারফির পর শেষ উইকেট হিসেবে বিদায় করেন ক্যারিকে। ৩৮৪ রানের লক্ষ্যের সামনে অজিরা থামে ৩৩৪ রানে।

এর আগে তারা প্রথম ইনিংসে করে ২৯৫ রান। ইংল্যান্ড প্রথম ইনিংসে ২৮৩ ও দ্বিতীয় ইনিংসে করে ৩৯৫ রান। ক্যারিয়ারের শেষ ইনিংসে ২০.৪ ওভারে ৬২ রান দিয়ে ২ উইকেট নিলেন ব্রড।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০১ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]