মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সেপ্টেম্বরের শুরুতেই দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট

সেপ্টেম্বরের শুরুতেই দুটি ম্যাচ খেলবে বাংলাদেশ

সামনেই এএফসি ও ২০২৬ ফিফা বিশ্বকাপ কোয়ালিফায়ারের লড়াই। এর প্রস্তুতি হিসেবে আগামী সেপ্টেম্বরে দুটি প্রীতি ম্যাচ খেলতে নামবে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সোমবার এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

বাফুফে জানিয়েছে, আগামী ৪ ও ৭ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ। ঘরের মাঠে ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে। তবে ম্যাচের ভেন্যু সম্পর্কে এখনো কিছু জানায়নি দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা।

প্রীতি ম্যাচকে সামনে রেখে আগামী ২০ আগস্ট থেকে শুরু হবে ফুটবলারদের আবাসিক প্রশিক্ষণ ক্যাম্প। এর আগে প্রাথমিক দল ঘোষণা করবেন জাতীয় দলের কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা।

এদিকে আসন্ন এশিয়ান গেমসে কঠিন গ্রুপে পড়েছে বাংলাদেশ ফুটবল দল। পরের রাউন্ডে যেতে বাংলাদেশের তিন প্রতিপক্ষ হলো চীন,মিয়ানমার ও ভারত। গ্রুপে র‌্যাংকিংয়ে সবার উপরে চীন (৮০)। এরপর ভারত ১০০ ও মিয়ানমার ১৬০তম স্থানে। বাংলাদেশের র‌্যাংকিং ১৮৯।

এএফসি চ্যাম্পিয়ন্স লিগের খেলা থাকায় চীনে যেতে পারছেন না জাতীয় দলের একাধিক তরুণ ফুটবলার। ২৩ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর চীনের হাংঝুতে বসবে এবারের এশিয়ান গেমসের আসর। একই সময়ে এশিয়ার ক্লাব ফুটবলের দুটি আন্তর্জাতিক টুর্নামেন্ট এএফসি চ্যাম্পিয়ন্স লিগ এবং এএফসি কাপ চলবে।

এই দুটি আসরে অংশ নিচ্ছে বাংলাদেশের দুই ক্লাব বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনী। ফলে এশিয়ান গেমসে এ দুই ক্লাবের ফুটবলারদের পাচ্ছে না বাফুফে। এশিয়ান গেমসের পুরুষ ফুটবল ইভেন্ট অনূর্ধ্ব-২৩ অলিম্পিক দল খেলে। তিনজন সিনিয়র ফুটবলার খেলতে পারেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) এশিয়ান গেমসের জন্য ৫৮ জন ফুটবলার রেখেছিল। যেখানে ছিলেন শেখ মোরসালিন, আনিসুর রহমান জিকো, মোহাম্মদ হৃদয়, ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, রিমন হোসেন, তারিক কাজীসহ অনেকে।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) এই তালিকা গেমস কমিটিকে পাঠিয়েছিল। তবে দুটি আন্তর্জাতিক টুর্নামেন্টে ক্লাবের খেলা থাকায় তাদের বাদ দিয়েই দল গঠন করতে হয়েছে স্প্যানিশ কোচ হাভিয়ের ক্যাবরেরাকে।

তিনজন সিনিয়র ফুটবলারের কোটায় এশিয়ান গেমসের দলে রয়েছেন জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া, শেখ রাসেল ক্রীড়া চক্রের মোহাম্মদ ইব্রাহিম এবং এখনো জাতীয় দলের জার্সি গায়ে না জড়ানো মোহামেডানের ডিফেন্ডার মুরাদ হোসেন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫১ পূর্বাহ্ণ | সোমবার, ০৭ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]