শনিবার ৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ ঢালিউডের দুই নক্ষত্রের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

আজ ঢালিউডের দুই নক্ষত্রের জন্মদিন

ঢালিউডের দুই নক্ষত্র নির্মাতা আমজাদ হোসেন ও চিত্রনায়ক জসিম। একজন সিনেমাকে নির্মাণে নিয়ে গিয়েছিলেন অনন্য উচ্চতায়। অন্যজন সিনেমায় অ্যাকশনের অন্যমাত্রা দিয়েছিলেন। নিজেদের অঙ্গনে সেরাদের সেরা ছিলেন তারা।

১৯৪২ সালের এই দিনে জামালপুরে জন্মগ্রহণ করেন আমজাদ হোসেন। অভিনয় দিয়ে সিনেমায় তার পথচলা শুরু হয়। ১৯৬১ সালে ‘তোমার আমার’ সিনেমার মাধ্যমে প্রথম ক্যামেরার সামনে দাঁড়ান। পরবর্তী সময়ে তিনি কালজয়ী চলচ্চিত্রকার জহির রায়হানের সঙ্গে সহকারী হিসেবে কাজ করেছিলেন।

১৯৬৭ সালে ‘আগুন নিয়ে খেলা’ সিনেমাটি দিয়ে প্রথমবারের মতো পরিচালকের খাতায় নাম লেখান। এরপর একে একে উপহার দিয়েছেন ‘নয়নমণি’, ‘গোলাপি এখন ট্রেনে’, ‘কসাই’, ‘জন্ম থেকে জ্বলছি’, ‘ভাত দে’, ‘কাল সকালে’ ইত্যাদি সিনেমা।

কাজের স্বীকৃতিস্বরূপ পরিচালক, চিত্রনাট্যকার, গীতিকার বিভিন্ন শাখায় মোট ১২ বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন আমজাদ হোসেন। এছাড়া রাষ্ট্রীয় সম্মাননা একুশে পদক এবং বাংলা একাডেমি পুরস্কারও পেয়েছেন তিনি। ২০১৮ সালের ১৪ ডিসেম্বর মৃত্যুবরণ করেন তিনি।

অন্যদিকে, চিত্রনায়ক জসিমের জন্ম ১৯৫০ সালের ১৪ আগস্ট, ঢাকার নবাবগঞ্জে। তার পুরো নাম আবুল খায়ের জসিম উদ্দিন। মুক্তিযুদ্ধে দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেছিলেন তিনি। ১৯৭২ সালে ‘দেবর’ সিনেমার মাধ্যমে তার অভিনয় জীবনের সূচনা হয়। এর পরের বছর রাজ্জাক-কবরী অভিনীত কালজয়ী সিনেমা ‘রংবাজ’-এর অ্যাকশন ডিরেক্টর হিসেবে কাজ করেন জসিম।

দেওয়ান নজরুলের ‘দোস্ত দুশমন’ ছবির মাধ্যমে আলোড়ন তোলেন জসিম। ছবিটি হিন্দি সাড়া জাগানো সিনেমা ‘শোলে’র রিমেক। এতে তিনি খলনায়ক গব্বারের চরিত্র করেছিলেন। খোদ ‘শোলে’ ছবিতে ‘গব্বার সিং’ চরিত্রে অভিনয় করা ভারতীয় খলনায়ক আমজাদ খান পর্যন্ত ভূয়সী প্রশংসা করেছিলেন জসিমের।

এরপর নায়ক চরিত্রে আবির্ভূত হন এবং জিতে নেন আরও বিপুল সংখ্যক দর্শকের মন। জসিম অভিনীত উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা হলো- ‘রকি’, ‘লালু মাস্তান’, ‘সুখ শান্তি’, ‘ভাইজান’, ‘লক্ষ্মীর সংসার’, ‘বাংলার নায়ক’, ‘গরীবের সংসার’, ‘স্বামী কেন আসামী’, ‘জিদ্দী’, ‘জবাব’, ‘রাজাবাবু’, ‘গর্জন’ ইত্যাদি। ১৯৯৮ সালের ৮ অক্টোবর মারা যান এই অ্যাকশন হিরো।

উল্লেখ্য, ১৯৮০ সালে মুক্তি পায় আমজাদ হোসেন পরিচালিত ‘কসাই’। এতে অভিনয় করেছিলেন জসিম। ছবিটি বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়। এছাড়া কয়েকটি শাখায় জিতে নেয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]