মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইতালির দায়িত্ব ছাড়লেন মানচিনি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

ইতালির দায়িত্ব ছাড়লেন মানচিনি

ইতালির সঙ্গে তাঁর পাঁচ বছরের সম্পর্ক শেষ করলেন কোচ রবার্তো মানচিনি। কাতার বিশ্বকাপে ইতালি খেলতে না পারায় চাপ বাড়ছিল তার ওপর। ফের দলটির প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেছেন মানচিনি।

২০২৬ এর জুন পর্যন্ত মানচিনির সঙ্গে ইতালির চুক্তি ছিল। চুক্তি শেষ হওয়ার প্রায় দুই বছর আগে হঠাৎ করে পদত্যাগের ঘোষণা দেন মানচিনি।

এক বিবৃতিতে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি) বলেছে, ‘ইতালিয়ান ফুটবল জানাচ্ছে যে ইতালি জাতীয় দলের কোচের পদ থেকে রবার্তো মানচিনির পদত্যাগপত্র গ্রহণ করেছে। গত সন্ধ্যায় তা পেয়েছি।’

এর আগে ২০১৮ বিশ্বকাপে খেলারও যোগ্যতা অর্জন করতে পারেনি ইতালি। ইতালির এই দু: সময়েই প্রধান কোচের দায়িত্ব নিয়েছিলেন। ২০১৮ এর ১৪ আগস্ট দলটির কোচ হয়েছেন তিনি। তাঁর অধীনে আজ্জুরিদের পুন: জাগরণ হয়। টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়ে ইতালি।

২০২১ সালে ইউরো ইতালি জিতেছিল মানচিনির অধীনে। টাইব্রেকারে ৩-২ গোলে ইতালিয়ানরা হারিয়েছিল ইংল্যান্ডকে। মানচিনির অর্জনের কথা উল্লেখ করে এফআইজিসি বলেছে, ‘আজ্জুরির ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অধ্যায় শেষ হয়েছে। ২০১৮ এর মে তে শুরু হয়েছিল। আর ২০২৩ এর নেশনস লিগ ফাইনাল দিয়ে তা শেষ হয়েছে। এর মাঝে ২০২০ ইউরো জয়ের গল্পও রয়েছে। একটা দল কীভাবে গড়ে উঠতে হয়, তা জানা গিয়েছিল তখন।’

৫ বছরে মানচিনির অধীনে ইতালি খেলেছে ৬২ ম্যাচ। জিতেছে ৩৯ ম্যাচ, ড্র করেছে ১৩ ম্যাচ এবং ৯ ম্যাচ হেরেছে।

আন্তর্জাতিক, ক্লাব ফুটবল সব মিলে ৭৯১ ম্যাচে কোচিং করিয়েছেন তিনি। জিতেছেন ৪৩৫ ম্যাচ, ড্র করেছেন ১৯৬ ম্যাচ এবং ১৬০ ম্যাচ হেরেছেন। ম্যানচেস্টার সিটি, ইন্টার মিলানের মতো ক্লাবেও কোচিং করিয়েছেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৩ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]