মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জালালাবাদে রঙিন স্বপ্ন বুনছে আবাহনী!

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

জালালাবাদে রঙিন স্বপ্ন বুনছে আবাহনী!

দেশের ফুটবলে ঐতিহ্যবাহী ক্লাব ঢাকা আবাহনী লিমিটেড। সদ্য সমাপ্ত মৌসুমে দলটি রার্নাস-আপের তকমা নিয়ে শেষ করেছে। ফেডারেশন কাপেও শিরোপার দ্বারপ্রান্তে গিয়েছিল তারা। কিন্তু তাদের স্বপ্নে জল ঢেলে দেয় ঢাকার আরেক ঐতিহ্যবাহী দল ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব। আর স্বাধীনতা কাপে তৃতীয় স্থান থেকে শেষ করে দলটি। ফলে একেবারে খালি হাতেই মৌসুম শেষ হলো ঢাকার আকাশি-নীলদের।

ঘরোয়া ফুটবলে ভালো করতে না পারলেও আন্তর্জাতিক ক্লাব ফুটবলে ভাগ্যক্রমে এএফসি কাপের সেকেন্ড প্রিলিমিনারি রাউন্ড খেলার সুযোগ পেয়েছে দলটি। এ রাউন্ডে তাদের প্রতিপক্ষ মালদ্বীপের ক্লাব ঈগলস। বুধবার সিলেট জেলা স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বিকাল ৩টা ১৫ মিনিটে। ঘরের মাটিতে খেলা হওয়ায় মালদ্বীপের ক্লাবটিকে ঘিরে বড় স্বপ্ন বুনছে আবাহনী।

এবারের ফেডারেশন কাপের চ্যাম্পিয়ন দল ঢাকা মোহামেডান। নিয়ম অনুযায়ী ঢাকার সাদা-কালোদের খেলার কথা ছিল এএফসি কাপের সেকেন্ড প্রিলিমিনারি রাউন্ড। কিন্তু আন্তর্জাতিক পর্যায়ে ক্লাব লাইসেন্স না থাকায় ভাগ্য খুলেছে আবাহনীর। ফলে রানার্স-আপ হয়েও এশিয়ার ক্লাব ফুটবলের দ্বিতীয় বড় মঞ্চে খেলতে যাচ্ছে দলটি।

শুক্রবার সরেজমিন দেখা যায়, ধানমন্ডির নিজস্ব ক্লাব মাঠে অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন আবাহনীর খেলোয়াড়রা। এএফসি কাপের ম্যাচকে ঘিরেই চলছে নানা স্কিল অনুশীলন। এদিকে এবারের এএফসি কাপের ম্যাচে মাঠে খেলতে পারবেন ছয়জন বিদেশি খেলোয়াড়। পাশাপাশি বিদেশি খেলোয়াড়দের রেজিস্ট্রেশন উন্মুক্ত করে দেওয়া হয়েছে। তাই এ সুযোগটাকে কাজে লাগাতে চায় দলটি। এর মধ্যে দশজন বিদেশি ফুটবলারকে নিয়ে অনুশীলন করেছে ঢাকার আকাশি-নীলরা।

এএফসি কাপ উপলক্ষে অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন আবাহনী খেলোয়াড়রা। আবাহনী মাঠ থেকে। ছবি: ডেইলি বাংলাদেশ।

এএফসি কাপ উপলক্ষে অনুশীলনে ব্যস্ত সময় পার করছেন আবাহনী খেলোয়াড়রা। আবাহনী মাঠ থেকে। ছবি: ডেইলি বাংলাদেশ।

গত মৌসুমে খেলা ব্রাজিলিয়ান মিডফিল্ডার রাফায়েল আগস্ট রয়েছেন এবারের দলে। তাকে নিয়ে স্বস্তিতে নেই আবাহনী। কারণ ব্রাজিলিয়ান এই মিডফিল্ডার ভুগছেন ইনজুরিতে। তবুও তাকে এএফসি কাপের জন্য রেখে দিয়েছে আবাহনী।

এছাড়াও গত মৌসুমে ফর্টিস এফসির হয়ে খেলা ব্রাজিলিয়ান দীর্ঘদেহী ডিফেন্ডার ড্যানিলোও রয়েছেন দলে। এবারের লিগে তার গোল সংখ্যা ছিল পাঁচটি। ডিফেন্স লাইনকে পোক্ত করতে ফর্টিস এফসি তাকে নিয়েছিল। এই দুই খেলোয়াড়ের সঙ্গে যুক্ত হয়ে সৌদি আরবের ক্লাব আইজল এফসি হয়ে খেলা ব্রাজিলিয়ান অ্যাটাকিং মিডফিল্ডার ব্রনো মার্তো ও নাইজেরিয়ান ক্লাব আলবিরেক্স নিগাটা থেকে ধারে ফরোয়ার্ড জোনাথন রেইসকে ভিড়িয়েছে দলটি।

কোয়ালিফাই করতে হলে প্রত্যেকটি ম্যাচ আবাহনীর জন্য বাঁচা-মরার লড়াই। সেজন্য আরো বিদেশির সংখ্যা বাড়িয়েছে দলটি। দলটি গোলের সংখ্যা বাড়াতে নিয়েছে দুইজন স্ট্রাইকার। শেখ জামালের সেন্ট ভিনসেন্টের স্ট্রাইকার স্টুয়ার্ট কার্নেলিয়াস ও চট্টগ্রাম আবাহনীর নাইজেরিয়ান ডেভিড উজুগুকে নিয়েছে তারা।

সদ্য সমাপ্ত লিগে স্টুয়ার্টের গোল সংখ্যা ছিল ১১টি। আর ডেভিড করেছিলেন ১০ গোল। কয়েক বছর ধরে বাংলাদেশে খেলা মিসরীয় মিডফিল্ডার মোস্তফা কাবা রয়েছেন দলে। তিনি সর্বশেষ ছিলেন চট্টগ্রাম আবাহনীতে। নিজেদের মিডফিল্ড পোক্ত করতে ঢাকা আবাহনী তাকে দলে টেনেছে। এছাড়াও মোহামেডানের উজবেক মিডফিল্ডার মোজাফফরভও আকাশি-নীল জার্সি গায়ে শুধু এএফসি কাপের প্রিলিমিনারি রাউন্ডে খেলতে দেখা যাবে। গত মৌসুমের মিসরীয় ইউসুফ মোহাম্মদ ও নাইজেরিয়ার এমেকা উগবগকে দেখা যাবে আকাশি -নীল জার্সিতে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪৭ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]