বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা: স্পিকার

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৪ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা: স্পিকার

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর ২৪ বছরের রাজনৈতিক আন্দোলন সংগ্রামের অনুপ্রেরণা। বঙ্গবন্ধুর ছায়া সঙ্গী হিসেবে বঙ্গমাতার স্বতঃস্ফূর্ত ভূমিকাতেই এদেশের স্বাধীনতা পূর্ণতা পেয়েছে।

রোববার জাতীয় সংসদ ভবনস্থ পার্লামেন্ট এলডি হলে মহীয়সী নারী বঙ্গমাতা শহিদ শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী পালন এবং ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, বঙ্গমাতার ডাকনাম ‘রেণু’। বঙ্গবন্ধু তার অসমাপ্ত আত্মজীবনীতে বঙ্গমাতার কথা বারবার উল্লেখ করেছেন।

তিনি বলেন, বঙ্গমাতার অনুপ্রেরণাতেই বঙ্গবন্ধু নিজের জীবন সংগ্রামের কথা লিখতে পেরেছিলেন।

‘আমার মা একজন গেরিলা যোদ্ধা ছিলেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ধৃতি উল্লেখ করে শিরীন শারমিন চৌধুরী বলেন, বঙ্গমাতার বিচক্ষণতা ও রাজনৈতিক প্রজ্ঞা বাংলার ইতিহাসে এক অনন্য দৃষ্টান্ত।

তিনি বলেন, বঙ্গমাতা রত্নগর্ভা। সকল প্রতিকূলতা হাসিমুখে সহ্য করে তিনি প্রত্যেক ছেলেমেয়েকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলেছিলেন।

স্পিকার নারীর কল্যাণে বিশেষ অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ চুমকি এমপি এবং নারায়ণগঞ্জের মেয়র সেলিনা হায়াত আইভীকে ‘বঙ্গমাতা সম্মাননা পদক’ প্রদান করেন। মেয়র সেলিনা হায়াত আইভীর পক্ষে তার ছোটভাই আহম্মদ আলী উজ্জ্বল সম্মাননা পদক গ্রহণ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩০ পূর্বাহ্ণ | সোমবার, ১৪ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]