মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বস্তির বৃষ্টিতে ভিজলো রাজধানী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩ | প্রিন্ট

বাতাস থাকলেও গত দুই দিন রাজধানীতে গরমের ভাব যেন কাটছিলই না। অবশেষে স্বস্তির বৃষ্টিতে ভিজলো ঢাকা। বৃহস্পতিবার বেলা সাড়ে ১০টার দিকে রাজধানীর বিভিন্ন জায়গায় ঝুম বৃষ্টির খবর পাওয়া গেছে।

যদিও বৃষ্টির পরিমাণ খুব বেশি নয়, তবুও নগরবাসীর ভেতরে ফিরেছে স্বস্তি। কয়েকদিন ধরেই রাজধানীসহ প্রায় সারাদেশে বইছে তাপপ্রবাহ। কোথাও কোথাও মাত্রাতিরিক্ত আকার ধারণ করেছে। গরমে যখন দুর্বিষহ হয়ে উঠেছে জনজীবন, ঠিক তখনই নামলো বৃষ্টি।

এ বিষয়ে কথা হয় বৃষ্টিতে অপেক্ষারত এক পথচারীর সঙ্গে। তিনি বলেন, গত কয়েকদিন প্রচণ্ড গরম ছিল। আজকের এ বৃষ্টিতে কিছুটা স্বস্তি পাওয়া যাবে। আবহাওয়া ঠান্ডা হয়ে আসছে। মাঝে মাঝে বৃষ্টির দরকার আছে।

কথা হয় পাঠাও চালক ইকবাল হোসেনের সঙ্গে। তিনি বলেন, বৃষ্টি এলে আমরা বাইক চালাতে পারি না ঠিক। কিন্তু এমন হালকা সময়ের বৃষ্টি আমাদের জন্য স্বস্তি। সকাল থেকে গরমে অনেক কষ্ট হচ্ছিলো বাইক চালাতে। সকালের দিকে আকাশে মেঘ আসলে কিছুটা শান্তি পাই। এখন বৃষ্টিটা পরিবেশকে ঠান্ডা করে দেয়ায় বাইক চালায়ে আরাম পাবো।

এদিকে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় রয়েছে। তবে ঢাকা, বরিশাল ও চট্টগ্রামসহ দেশের বেশ কিছু অঞ্চলে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। এ সময় বৃষ্টি নামতে পারে বলে বুধবার পূর্বাভাসে জানিয়েছিল আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিসের তথ্য অনুসারে, আগামী ২৪ ঘণ্টায় বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট ও খুলনা বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে। বাতাসের গতিবেগ হতে পারে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার। সেই সঙ্গে হতে পারে বৃষ্টি।

মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

খুলনা বিভাগের ১০ জেলা এবং ফরিদপুর, পাবনা, সিরাজগঞ্জ ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, ১৪ জেলার তাপপ্রবাহ আরো অন্তত ২ দিন অব্যাহত থাকবে। ২ সেপ্টেম্বরের পরে বৃষ্টির প্রবণতা বাড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সে সময় আকাশ মেঘলা থাকবে। ফলে তাপমাত্রা কমে যাবে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:০৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ৩১ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]