রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেধাসম্পদ সংরক্ষণ ব্যবস্থা শক্তিশালী হলে বৈদেশিক বিনিয়োগ বাড়বে: শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

মেধাসম্পদ সংরক্ষণ ব্যবস্থা শক্তিশালী হলে বৈদেশিক বিনিয়োগ বাড়বে: শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, বাংলাদেশে মেধাসম্পদ সংরক্ষণ ব্যবস্থা যত শক্তিশালী হবে, এ দেশে বৈদেশিক বিনিয়োগ তত বাড়বে।

বিশ্ব মেধাসম্পদ দিবস ২০২৩ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার ‘উইম্যান অ্যান্ড আইপি: এক্সিলারেশন ইনোভেশন অ্যান্ড ক্রিয়েটিভটি’ শীর্ষক সেমিনার এবং জিআই পণ্যের সনদ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিল্পমন্ত্রী বলেন, বাংলাদেশ পেটেন্ট আইন, ২০২২, বাংলাদেশ শিল্প-নকশা আইন, ২০২৩ প্রণয়ন করা হয়েছে। এছাড়া ট্রেডমার্ক আইন, ২০০৯ সংশোধনের প্রস্তাব করা হয়েছে। বাংলাদেশ সরকার এরই মধ্যে ইলিশ, জামদানি, রংপুরের শতরঞ্জজিসহ ১৭টি পণ্যকে ভৌগোলিক নির্দেশক (জিআই) পণ্য হিসেবে স্বীকৃতি প্রদান করেছে, যা বাণিজ্যিকীকরণের মাধ্যমে বাংলাদেশের অর্থনীতি লাভবান হতে পারে।

তিনি বলেন, নতুন উদ্ভাবন ও সৃষ্টিশীলতার প্রকাশই মেধাসম্পদ। আর এই উদ্ভাবন ও সৃষ্টিশীলতাকে উৎসাহিত করার সঙ্গে অর্থনৈতিক উন্নয়নের সম্পর্ক অত্যন্ত গভীর। জাতি হিসেবে আমরা যত বেশি জ্ঞানভিত্তিক উদ্ভাবন ও সৃষ্টিশীলতাকে কাজে লাগাবো, তত বেশি সমৃদ্ধির দিকে অগ্রসর হতে পারবো। একবিংশ শতাব্দীতে এসে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জন একটি বড় চ্যালেঞ্জ। এখন আমরা উন্নয়নশীল দেশের অন্তর্ভুক্ত হয়েছি, এই উন্নয়নশীলতা ধরে রাখতে না পারলে আমরা আবার পিছিয়ে যাব।

রাজধানীর একটি হোটেলে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস্ অধিদফতরের (ডিপিডিটি) উদ্যোগে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ডিপিডিটি’র মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প সচিব জাকিয়া সুলতানা। এতে আরো বক্তব্য রাখেন ডিপিডিটির সাবেক রেজিস্ট্রার সানোয়ার হোসেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) চেয়ারপার্সন নিহাদ কবির।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৪ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]