রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সুপার ফোরে যেতে আফগানিস্তানের সমীকরণ যেমন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

সুপার ফোরে যেতে আফগানিস্তানের সমীকরণ যেমন

এশিয়া কাপের ১৬তম আসরের গ্রুপ পর্ব শেষ হচ্ছে আজ। এরই মধ্যে গ্রুপ ‘এ’ থেকে পাকিস্তান ও ভারত সুপার ফোর নিশ্চিত করেছে। গ্রুপ ‘বি’ থেকে প্রথম দল হিসেবে সুপার ফোর নিশ্চিত করেছে বাংলাদেশ। দ্বিতীয় দল হিসেবে কারা টাইগারদের সঙ্গী হবে তা নির্ধারণ হবে আজ।

গ্রুপ ‘বি’ থেকে সুপার ফোরে যাওয়ার সবচেয়ে সহজ পথে আছে শ্রীলংকা। আফগানিস্তানও যেতে পারবে। তবে বাংলাদেশের কাছে ৮৯ রানের ব্যবধানে হেরে অনেকটা ছিটকে গেছে রশিদ-নবীরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে শ্রীলংকাকে তাই হারাতে তো হবেই, সেই সঙ্গে মানতে হবে জটিল সমীকরণ।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে মুখোমুখি হবে শ্রীলংকা ও আফগানিস্তান। ম্যাচটিতে জয় কিংবা অল্প ব্যবধানে হারলেও শেষ চারে চলে যাবে শ্রীলংকা। যেহেতু তারা আগের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জয় পেয়েছে।

আফগানদের সামনে সমীকরণ, শ্রীলংকা প্রথমে ব্যাটিং করে যে লক্ষ্য দিবে আফগানিস্তানকে সেটি ৩৫ ওভারের মধ্যে করতে হবে। আর যদি লংকানরা ৩০০ রান বা তার বেশি করে তাহলে ৩৫-৩৮ ওভারের মধ্যে করলেও চলবে। তা করতে ব্যর্থ হলে জয় পেলেও শেষ চারে যেতে পারবে না তারা।

অপরদিকে আফগানিস্তান প্রথমে ব্যাটিংয়ে নেমে যত রানই করবে, শ্রীলংকাকে কমপক্ষে ৬০-৭০ রান আগে আটকে রাখতে হবে। তাহলে রানরেট এবং পয়েন্ট ব্যবধানে এগিয়ে শেষ চার নিশ্চিত হবে রশিদ-নবিদের। এই সমীকরণের বাইরে গিয়ে দলটি জয় পেলেও শেষ চারে যাবে দাসুন শানাকার দল।

গত ১০ মাসে ওয়ানডেতে দুই দল ৬ বার মুখোমুখি হয়েছে, এর একটি ম্যাচ বৃষ্টিতে শেষ হতে পারেনি। বাকি ৫ ম্যাচের ২টিতে জিতেছে আফগানিস্তান, ২টিই শ্রীলংকার মাটিতে। লংকানদের নড়বড়ে বোলিং লাইনআপের বিপক্ষে তাই জয়ের স্বপ্নটাই দেখছে আফগানরা।

এই মুহূর্তে পয়েন্ট টেবিলে সবার উপরে আছে লংকানরা। ১ ম্যাচে ১ জয়। রানরেট ০.৯৫১। এরপরেই আছে বাংলাদেশ। তাদের দুই ম্যাচে ১ জয়। তবে নেট রানরেট ০.৩৭৩। আর টাইগারদের কাছে ৮৯ রানে হারার সুবাদে আফগানদের রানরেট -১.৭৮০।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]