রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জয় দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু আর্জেন্টিনার

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৮ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

জয় দিয়ে বিশ্বকাপ বাছাই শুরু আর্জেন্টিনার

বিশ্বকাপ শেষ হওয়ার ৯ মাসের মাথায় শুরু হলো পরবর্তী ফিফা ফুটবল বিশ্বকাপের বাছাইপর্ব। ২০২৬ বিশ্বকাপে জায়গা পাওয়ার মিশনে প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নেমেছিল আর্জেন্টিনা। যেখানে অধিনায়ক লিওনেল মেসির একমাত্র গোলে কষ্টার্জিত জয় দিয়ে মিশন শুরু করেছে বিশ্বচ্যাম্পিয়নরা।

লাতিন আমেরিকার বাছাইয়ের প্রথম ম্যাচে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। বুয়েনস আইরেসের স্তাদিও মনুমেন্তালে শুক্রবার (৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় সকাল ৬টায় মাঠে গড়ায় ম্যাচটি।

২০২৬ সালে যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় বসবে ফুটবলের ২৩তম বিশ্বকাপ। ইতিহাসে প্রথমবারের মতো ৪৮টি দলকে নিয়ে অনুষ্ঠিত হবে আসন্ন টুর্নামেন্টটি। বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেতে বাছাইপর্বের প্রথম দিনে মাঠে নামে তিনবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপের পর আর্জেন্টিনা চার ম্যাচ খেললেও এর সবই ছিল প্রীতি ম্যাচের অধীনে। সেই অর্থে বিশ্বকাপ ফাইনালের পর এটাই ছিল আর্জেন্টিনার প্রথম বড় পরীক্ষা। তবে ঘরের মাঠে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ভালোই পরীক্ষা নিয়েছে লাতিন আমেরিকান আরেক প্রতিপক্ষ ইকুয়েডর।

বল দখল ও আক্রমণে এগিয়ে ছিল আর্জেন্টিনাই। তবে প্রথমার্ধে আর্জেন্টিনার একটি শটও অন টার্গেট ছিল না। নিজেদের প্রতিরোধের দেয়ালও ধরে রাখতে সমর্থ হয় ইকুয়েডর। প্রথমার্ধে প্রতিপক্ষের গোলবারে ব্যর্থতার পর দ্বিতীয়ার্ধে আক্রমণে আরও ধার বাড়ায় বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

ফলাফল আসে ম্যাচের শেষ মুহূর্তে। ৭৮তম মিনিটে ডি-বক্সের বাইরে বিপজ্জনক জায়গায় লাওতারো মার্টিনেজকে ফাউল করে বসেন ইকুয়েডরের এক ফুটবলার। ক্যারিয়ারে অসংখ্যবার এমন পজিশন থেকে ফ্রি কিকে গোল করেছেন মেসি।

আর আজও তার জাল খুঁজে পেতে ভুল হলো না। মেসির দুর্দান্ত গোলে লিড নেয় স্বাগতিকরা। আর তাতে উল্লাসে মাতে পুরো বুয়েন্স আয়ার্স। আর এরই মধ্য দিয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে প্রথম গোল পেলেন মেসি।

বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার পরবর্তী ম্যাচ বলিভিয়ার বিপক্ষে। আগামী ১২ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ২টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, এশিয়া ও আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বও শুরু হবে এ বছরই, এশিয়ায় আগামী মাস থেকে ও আফ্রিকায় নভেম্বর থেকে। উত্তর আমেরিকা ও ওশেনিয়া অঞ্চলের বাছাইপর্ব শুরু হবে আগামী বছর। ইউরোপের বাছাইপর্ব শুরু হবে ২০২৫ সালে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৩৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৮ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]