মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জবি’র ৮৭ জন শিক্ষার্থী পেলেন এনএসটি ফেলোশিপ

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

জবি’র ৮৭ জন শিক্ষার্থী পেলেন এনএসটি ফেলোশিপ
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের গবেষণা সহযোগিতা প্রকল্প ‘জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি (এনএসটি) ফেলোশিপ’ ২০২৩-২৪ পেয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ৮৭ জন শিক্ষার্থী।

সোমবার  (৯ অক্টোবর) বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের ওয়েবসাইট হতে এ বিষয়ে জানা যায়। ফেলোশিপপ্রাপ্তরা এমএসসি ক্যাটাগরিতে প্রত্যেকে ৫৪ হাজার টাকা, এমফিল ক্যাটাগরিতে ৬৮হাজার চারশত টাকা ও পিএইচডি ক্যাটাগরিতে তিন লাখ টাকা আর্থিক সহায়তা পাবেন।
দুই ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই ফেলোশিপের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছেন। ফেলোশিপপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ভৌতবিজ্ঞান ক্যাটাগরিতে ৩২ জন শিক্ষার্থী এবং জীববিজ্ঞান ও চিকিৎসাবিজ্ঞান ক্যাটাগরিতে ৫৫ জন শিক্ষার্থী মনোনীত হয়েছেন।
বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে মোট ৩টি গ্রুপে এ ফেলোশিপ প্রদান করা হয়। এগুলো হচ্ছে- (১) ভৌত, জৈব ও অজৈব বিজ্ঞান, প্রকৌশল ও পরিবেশ বিজ্ঞান, নবায়নযোগ্য শক্তি, তথ্য ও যোগাযোগ  প্রযুক্তি, ন্যনোটেকনোলজি, লাগসই প্রযুক্তি। (২) জীববিজ্ঞান ও  চিকিৎসাবিজ্ঞান এবং (৩) খাদ্য ও কৃষি  বিজ্ঞান।
১৯৯৫-১৯৯৬ অর্থবছর থেকে ২০০০-২০০১ অর্থবছর পর্যন্ত এ খাতে মোট বরাদ্দ ছিলো ২,৩২,০০,০০০/- (দুই কোটি বত্রিশ লক্ষ) টাকা। বরাদ্দপ্রাপ্ত অর্থ থেকে মোট ১,০৭৮ জনকে ফেলোশিপ প্রদান করা হয় এবং ২০০৮-২০০৯ থেকে ২০২১-২০২২ অর্থবছর পর্যন্ত ২২,৭১০৮ জন ফেলোকে মোট ১৩৯ কোটি ২৯ লক্ষ টাকা ফেলোশিপ প্রদান করা হয়েছে।
উল্লেখ্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ১৯৯৭-১৯৯৮ অর্থবছর থেকে বিজ্ঞান বিষয়ক গবেষণার জন্য বিশেষ গবেষণা অনুদান কার্যক্রম শুরু করে। প্রতিবছর বায়োলজিক্যাল সায়েন্স, মেডিক্যাল সায়েন্স, এনভায়রনমেন্টাল সায়েন্স, ইঞ্জিনিয়ারিং এন্ড অ্যাপ্লাইড সায়েন্স, ফিজিক্যাল সায়েন্স ও ইন্টার-ডিসিপ্লিনারি গ্রুপসহ ৬টি গ্রুপে গবেষণা অনুদান প্রদান করা হয়।
Facebook Comments Box
advertisement

Posted ৪:২৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]