শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের অষ্টম নাকি পাকিস্তানের প্রথম

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৪ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

ভারতের অষ্টম নাকি পাকিস্তানের প্রথম

ওয়ানডে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে মাঠে নামবে ভারত-পাকিস্তান। চলমান আসরে এরই মধ্যে দু’দলই দুটি করে ম্যাচ খেলেছে। যেখানে তারা সাফল্যও পেয়েছে। আজ বহুল কাঙ্খিত ম্যাচটিতে কেউ যে কাউকে ছেড়ে কথা বলবে, তা অনুমেয়ই।

শুক্রবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে স্বাগতিক ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। আর খেলাটি দেখাবে টি-স্পোর্টস, গাজী টিভি, স্টার স্পোর্টস ১ ও ইএসপিএনে।

দু’দলের র‍্যাংকিং আর সাম্প্রতিক ফর্মও দিচ্ছে জমজমাট লড়াইয়ের আভাস। বর্তমানে ওয়ানডেতে এক নম্বর দল ভারত এবং তালিকার দুইয়ে আছে পাকিস্তান।

ওয়ানডে বিশ্বকাপের পরিসংখ্যান অবশ্য স্বাগতিক ভারতকেই এগিয়ে রাখছে। ১৯৯২ থেকে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত ৭ বার মুখোমুখি হয়েছে দু’দল। যেখানে চিরপ্রতিদ্বন্দ্বী দলের কাছে কখনোই হারেনি টিম ইন্ডিয়া। তবে এবার সে অভিশাপ থেকে মুক্ত হতে চায় বাবর আজমের দল।

বাবর বলেন, ‘অতীত নয় বর্তমান নিয়েই ভাবছি, আর রেকর্ড গড়া হয় ভাঙার জন্যই। আমার এ দলটার প্রতি দৃঢ় বিশ্বাস আছে। প্রথম দু’ম্যাচে যে ক্রিকেট খেলেছি আশা করি তা ধরে রাখতে পারব।’

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে চ্যালেঞ্জ নিতে পুরোপুরি প্রস্তুত রোহিত শর্মারাও। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমার মনে হয় না পরিসংখ্যান কাউকে এগিয়ে রাখে। নতুন একটা ম্যাচ খেলতে যাচ্ছি। আর পাকিস্তান মানসম্পন্ন দল। ওদের বিশ্বমানের ক্রিকেটার রয়েছে। তবে আমরাও প্রস্তুত।’

সবমিলিয়ে অবশ্য ওয়ানডে পরিসংখ্যানে এগিয়ে থাকছে পাকিস্তানই। এখন পর্যন্ত ৫০ ওভারের ক্রিকেটে ১৩৪ বার মুখোমুখি হয়েছে দুই দল। যেখানে ৭৩ জয়ের বিপরীতে ১৯টি ম্যাচে হেরেছে মেন ইন গ্রিনরা।

বরাবরের মতো এবারো লড়াইটা ভারতের ব্যাটিং বনাম পাকিস্তানের বোলিং ইউনিটের। তবে স্পটলাইটে থাকবেন দু’দলের দুই ব্যাটিং আইকন বিরাট কোহলি ও বাবর আজম।

রোহিত শর্মা বলেন, ‘গ্যালারির সমর্থন সবসময় ভালো খেলতে সাহায্য করে। আমার অভিজ্ঞতা তাই বলে। সমর্থকদের পাশে পাওয়া আমাদের জন্য বাড়তি অ্যাডভান্টেজ। তবে দিনশেষে আমাদেরকে ভালো ক্রিকেট খেলতে হবে।’

ভারতের বিপক্ষে চাপ নিচ্ছেন না জানিয়ে বাবর বলেন, ভারত-পাকিস্তান সবসময়ই বিগ ম্যাচ। তবে আমরা চাপ নিচ্ছি না। আহমেদাবাদের স্টেডিয়ামে অনেক বড় এটা সত্যি। কিন্তু আমরা এমসিজিতেও খেলে অভ্যস্ত। জানি গ্যালারি ভারতের পক্ষেই থাকবে। তাদের সামনে ভালো খেলে আমরা দেখিয়ে দিতে চাই।

ওয়ানডেতে সবশেষ ৫ ম্যাচে দু’দলই চারটি করে ম্যাচ জিতেছে, হেরেছে একটিতে। স্বাভাবিকভাবেই বিশ্বকাপের বহুল কাঙ্খিত ম্যাচটিতে উত্তেজনার পারদ ছুটবে।

এদিকে পাক-ভারত হাইভোল্টেজ ম্যাচকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হবে পুরো স্টেডিয়াম এলাকা। যেখানে ৭ হাজার পুলিশ ফোর্সের সঙ্গে দায়িত্বে থাকবেন ৪ হাজার বিশেষ নিরাপত্তকর্মীরা।

ভারতের সম্ভাব্য একাদশ: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমান গিল, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, লোকেশ রাহুল, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, শার্দুল ঠাকুর, কুলদীপ যাদব, জাসপ্রিত বুমরাহ ও মোহাম্মদ সিরাজ।

পাকিস্তান সম্ভাব্য একাদশ: বাবর আজম (অধিনায়ক), ইমাম-উল-হক, শফিক আবদুল্লাহ, মোহাম্মদ রিজওয়ান, সৌদ শাকিল, ইফতেখার আহমেদ, শাদাব খান, মোহাম্মদ নওয়াজ, শাহিন শাহ আফ্রিদি, হারিস রউফ ও হাসান আলী।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৭ পূর্বাহ্ণ | শনিবার, ১৪ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]