শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানির স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্বাচনের পর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

জ্বালানির স্বয়ংক্রিয় মূল্য নির্ধারণ নির্বাচনের পর

জ্বালানি তেলের দাম আন্তর্জাতিক বাজার অনুযায়ী নির্ধারণের প্রস্তাবনা অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, ‘অর্থ বিভাগ বিষয়টি বিবেচনা করবে, কখন থেকে এই ফর্মুলা কার্যকর হবে। নির্বাচনের পরও হতে পারে।’ মঙ্গলবার রাজধানীর বিদ্যুৎ ভবনে স্মার্ট গ্রিড নিয়ে আয়োজিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় অপর এক প্রশ্নে নসরুল হামিদ বলেন, ‘ইসরায়েল ও ফিলিস্তিন সংকট নিয়ে এখনও বড় প্রভাব ফেলেনি। তবে যুদ্ধ দীর্ঘ হলে চিন্তা থেকেই যায়। কারণ জ্বালানি তেলের বিকল্প উৎস সেভাবে নেই।প্রতিমন্ত্রী বলেন, ‘বর্তমান সঞ্চালন ব্যবস্থায় ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করতে গেলে নানা সমস্যা সৃষ্টি হয়। স্মার্ট গ্রিড এসব সমস্যার সমাধান দেবে।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘তিন-চার বছরের মধ্যে নবায়নযোগ্য জ্বালানি থেকে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ আসবে, পিজিসিবি কি প্রস্তুত? আমার মনে হয় পিজিসিবি জানেই না। বৈদ্যুতিক যানবাহন আসবে, তারা বিভিন্ন জায়গা চার্জ দেবে। পরমাণু বিদ্যুৎ আসতেছে। এসব বিষয়ে আগাম প্রস্তুতি নিতে হবে। সঞ্চালন ব্যবস্থা স্মার্ট হতে হবে।’

বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান বলেন, ‘স্মার্ট গ্রিডের বিষয়টি কোন বিলাসিতার বিষয় নয়। নিরবিচ্ছিন্ন ও কোয়ালিটি বিদ্যুতের জন্য স্মার্ট গ্রিড জরুরি।’

পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন বলেন, ‘স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট গ্রিড জরুরি।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন পাওয়ার গ্রিড কোম্পানির  (পিজিসিবি) ব্যবস্থাপনা পরিচালক একেএম গাউস মহিউদ্দিন আহমেদ ও ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান। ভার্চুয়ালমাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য দেন ইউএস ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্ট এজেন্সির সিনিয়র রিজওনাল রিপ্রেজেনটেটিভ (সাউথ এশিয়া) মেহনাজ আনসারী। উপস্থিত ছিলেন বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান সেলিম উদ্দিন, ঢাকা ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (ডেসকো) ব্যবস্থাপনা পরিচালক কাওসার আমীর আলী, ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানির (ইজিসিবি) ব্যবস্থাপনা পরিচালক মঈন উদ্দিন, নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম প্রমুখ।

কর্মশালায় অনুষ্ঠানে জেনারেল ইলেক্ট্রিক (জিই), মাইক্রোসফট, আইবিএম ও ওরাকল চারটি  পৃথক প্রেজেন্টেশন উপস্থাপন করে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]