শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সরকার কি নিজেদের ওপর আস্থা হারিয়েছে, সংসদে প্রশ্ন মোকাব্বির খানের

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩০ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

বর্তমান সংসদের শেষ মেয়াদে তড়িঘড়ি করে বিল পাসের অভিযোগ তুলে গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান প্রশ্ন তুলেছেন, বর্তমান সরকার নিজেদের ওপর আস্থা হারিয়েছে কি না। তিনি বলেন, ‘আমার আশঙ্কা হচ্ছে, সরকার কি নিজের ওপর আস্থা হারিয়েছে? নাকি সরকার ধরেই নিয়েছে তারা ক্ষমতায় টিকে থাকতে পারবে না বা পরবর্তী নির্বাচনের মাধ্যমে সরকার গঠন করতে পারবে না। অথবা এখানে কোনো বিশেষ ব্যক্তি বা গোষ্ঠির স্বার্থ জড়িত। এসব বিষয়ে স্পষ্ট করা দরকার।’

সোমবার সংসদের বৈঠকে ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বিল ২০২৩’ এর ওপর সংশোধনীর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন মোকাব্বির খান। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।সরকার অনেকগুলো পুরনো আইনকে যুগোপযোগী করার চেষ্টা করছে বলে জানিয়ে তাকে ইতিবাচক হিসাবে আখ্যায়িত করে মোকাব্বির খান বলেন, ‘সরকারের শেষ সময়ে এসে এমন বিলগুলো আনা হচ্ছে, কোন আইন, কখন আসছে, কখন পাস হচ্ছে তা বলা মুশকিল। তিনি বলেন, ‌‘গতকাল (রোববার) সাতটি বিলের রিপোর্ট এসেছে (সংসদে)। আমরা কয়টা বিল স্টাডি করব। সেটার জন্য সময়ের দরকার। তাড়াহুড়ো করতে গিয়ে বিলগুলো মানসম্মত আইনে পরিণত হওয়ার সুযোগ খুবই কম।

তিনি বলেন, সরকারের শেষ সময়ে এসে এত বিলের জট কেন? এটা কি সরকারের কোনো দায়বদ্ধতা, যে বিলগুলো এ সময়ের মধ্যে পাস করতে হবে। দেশি-বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ হারিয়ে ফেলছেন বলে দাবি করেন মোকাব্বির খান।

সংশোধনী আলোচনায় তিনি বলেন, ‘বিনিয়োগের জন্য স্থিতিশীল পরিবেশ দরকার। দেশের মানুষ নির্বাচন নিয়ে চরম উদ্বেগ-উৎকণ্ঠায় রয়েছে। মানুষ নিরাপত্তাহীনতায় ভুগছে। কথিত গণতন্ত্রের নামে দুটি রাজনৈতিক বলয় মুখোমুখি সাংঘর্ষিক অবস্থায় দাঁড়িয়েছে। দেশটাকে যুদ্ধক্ষেত্র বানিয়ে ফেলছে।’ প্রধান বিচারপতির বাড়ি, পুলিশ, সাংবাদিক, হাসপাতালে হামলার কথা তুলে ধরেন মোকাব্বির খান। তিনি বলেন, দেশ ওজনগণের স্বার্থে এখনো ঐক্য এবং সমঝোতার সুযোগ আছে। এ জন্য সরকারকে এগিয়ে আসতে হবে।

জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, বেসরকারি চিনিকল লাভবান হচ্ছে। তারা প্রায় সিন্ডিকেট করে চিনির দাম বৃদ্ধি করে। কিন্তু বেসরকারি চিনিকল বছরের পর বছর লোকসানে আছে। শিল্প মন্ত্রণালয় যুগোপযোগী সিদ্ধান্ত নিলে সরকারি চিনি শিল্প লাভজনক হত একই সঙ্গে বেসরকারি সিন্ডিকেটের হাত থেকেও মানুষ রক্ষা পেত।

হাফিজ উদ্দিন আহম্মেদ বলেন, সরকারি খাতে হলেই এটা (সরকারি শিল্পপ্রতিষ্ঠান) লোকসান, বেসরকারি হলেই লাভ। এর কারণ মাথাভারী পরিচালনা পর্ষদ।

দুটো বিল পাস

মেধা সম্পদকে অধিকতর সুরক্ষা দিতে জাতীয় সংসদে বাংলাদেশ পেটেন্ট আইন,২০২৩ জাতীয় সংসদে পাস হয়েছে। শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বিলটি পাসের প্রস্তাব করলে বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

এ ছাড়া বাংলাদেশের শিল্পখাত ব্যবস্থাপনার দক্ষতা উন্নয়নে প্রয়োজনীয় শিক্ষা, প্রশিক্ষণ, পরামর্শ সেবা ও গবেষণা কার্যক্রমের ওপর জোর দেওয়ার জন্য বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট বিল,২০২৩ জাতীয় সংসদে পাস হয় সোমবার। এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি সংসদে পাস হয়।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৮ অপরাহ্ণ | সোমবার, ৩০ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]