শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কেমন ছিল অক্টোবরের আবহাওয়া

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

কেমন ছিল অক্টোবরের আবহাওয়া

চলতি বছরের অক্টোবরে সারাদেশে বেশি (৩৫.১%) বৃষ্টিপাত হয়েছে। দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) ১৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবরের মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, সিলেট বিভাগ এবং ১৬ অক্টোবর সারাদেশ থেকে বিদায় নিয়েছে।

গত ২০ অক্টোবর সকাল ৬টায় দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়, যা পরদিন একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়। এটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২২ অক্টোবর সকাল ৬টায় পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপে পরিণত হয়। এটি উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে সন্ধ্যা ৬টায় একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়।

এরপর গভীর নিম্নচাপটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৩ অক্টোবর সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় হামুনে পরিণত হয় এবং পশ্চিম-মধ্য ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে। এটি প্রথমে উত্তর-উত্তরপূর্ব দিকে এবং পরবর্তীতে আরো উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৪ অক্টোবর সকাল ৬টায় প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

প্রবল ঘূর্ণিঝড়টি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে ২৪ অক্টোবর দুপুর ১২টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয় এবং উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করে। এটি বিকেল ৩টায় পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে প্রবল ঘূর্ণিঝড় আকারে একই এলাকায় অবস্থান করে। এটি আরও পূর্ব-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সন্ধ্যা ৬টায় ঘূর্ণিঝড় আকারে উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করে।

এটি আরও উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে রাত ১টায় কুতুবদিয়ার নিকট দিয়ে বাংলাদেশ উপকূল অতিক্রম সম্পন্ন করে এবং দুর্বল হয়ে সাতকানিয়ায় স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করে। পরবর্তীতে এটি স্থলভাগের অভ্যন্তরে আরও অগ্রসর ও বৃষ্টি ঝরিয়ে ক্রমান্বয়ে দুর্বল হয়ে পরে।

অক্টোবরে দৈনিক সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় ময়মনসিংহে ৩৭৮ মি.মি.। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৬ ডিগ্রি সেলসিয়াস খুলনায় (১০, ১১, ১২ ও ১৩ অক্টোবর ২০২৩), সীতাকুন্ডে (১৮ অক্টোবর ২০২৩) ও কক্সবাজারে (২১ অক্টোবর ২০২৩)।

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৮ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]