শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ৪ এপ্রিল, দৃশ্যমান হবে কি?

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৮ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ ৪ এপ্রিল, দৃশ্যমান হবে কি?

সামনের নতুন সাল অর্থাৎ ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ দেখা যাবে ৪ এপ্রিল। তবে এই গ্রহণ মূলত মার্কিন যুক্তরাষ্ট্রে দৃশ্যমান হবে।

এখন ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণের বিষয়ে মানুষ জানতে চাইছেন, সত্যিই কি সেই সময় সূর্যগ্রহণ দৃশ্যমান হবে? কারণ, নতুন বছরের সূর্যগ্রহণ নিয়ে একটা বড় অংশের মানুষের ব্যাপক উন্মাদনা রয়েছে। সেই সূর্যগ্রহণ দেখার জন্য অনেকেই ভ্রমণের প্রস্তুতিও নিচ্ছেন। সেই কারণেই মানুষজন সূর্যগ্রহণের সময় আবহাওয়া সম্পর্কে জানতে চান। কারণ, এল নিনোর কারণে এই সূর্যগ্রহণ দেখা কঠিন হয়ে যেতে পারে।

এল নিনো হলো, প্রশান্ত মহাসাগরের একটি জলবায়ু পরিবর্তন যা কয়েক বছর অন্তর ঘটে। এল নিনোর কারণে মেঘের সৃষ্টি হতে পারে, যার কারণে সূর্যগ্রহণ স্পষ্টভাবে দৃশ্যমান নাও হতে পারে।

এবছরের ১৪ অক্টোবর সূর্যগ্রহণের সময়ও আকাশ আংশিক ভাবে মেঘাচ্ছন্ন ছিল।

ইউএস ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোসফিরিত অ্যাডমিনিস্ট্রেশনের মতে, ২০২৪ সালের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত উত্তর গোলার্ধে এল নিনো সক্রিয় হওয়ার সম্ভাবনা ৯৫ শতাংশ, সেই সম্ভাবনাই মার্চ থেকে মে মাসে কিছুটা হলেও কম ৮০ শতাংশ।

প্রতি দুই থেকে সাত বছর অন্তর সমুদ্রপৃষ্ঠের তাপমাত্রা বৃদ্ধি পেলে এল নিনো দেখা যায়।

সাউথওয়েস্ট এয়ারলাইন্সের আবহাওয়াবিদ জন হাচিনসন বলেছেন, এল নিনো হল মধ্য-প্রশান্ত মহাসাগরের একটি দোলন, যা প্রাথমিকভাবে ইন্দোনেশিয়া থেকে উষ্ণ জলকে মার্কিন যুক্তরাষ্ট্রের কাছাকাছি নিয়ে যায়।

তিনি বলেছেন যে, এটি সারা বিশ্বে বায়ুপ্রবাহের ধরনকেও পরিবর্তন করে। মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ অংশে আমরা একটি শক্তিশালী জেট স্ট্রিম এবং উত্তর অংশে একটি হালকা জেট স্ট্রিম দেখতে পাই। হাচিনসন বলছিলেন, এটি সাধারণত দক্ষিণে আর্দ্র আবহাওয়া এবং উত্তরে শুষ্ক আবহাওয়া বোঝায়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৮ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]