শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

সেমির দৌড়ে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের যত সমীকরণ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

সেমির দৌড়ে নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের যত সমীকরণ

চলমান ওয়ানডে বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিতের দৌড়ে এখন বাকি আছে মাত্র একটি জায়গা। ভারতের পর এরই মধ্যে সেমিফাইনাল নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া। ফাইনালে ওঠার লড়াইয়ে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হচ্ছে সেটাও নিশ্চিত। বাকি আছে চতুর্থ স্থান।

পয়েন্ট টেবিলের চারে থাকা দলটি সেমির লড়াইয়ে ভারতের বিপক্ষে মাঠে নামবে। কিন্তু ভারতের প্রতিপক্ষ হবে কে? এই ফয়সালা পেতে অপেক্ষা করতে হবে ১১ নভেম্বর পর্যন্ত। আগামী বৃহস্পতিবার (৯ নভেম্বর) মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

এরপর ১০ তারিখ শুক্রবার আফগানিস্তান-দক্ষিণ আফ্রিকার ম্যাচ। এরপর ১১ তারিখ ইংল্যান্ডের বিপক্ষে খেলবে পাকিস্তান। এই তিন ম্যাচেই নির্ধারিত হবে সবশেষ সেমিফাইনালিস্ট। এক নজরে দেখে নেয়া যাক, সেমিফাইনালের জন্য কার কী সমীকরণ।

নিউজিল্যান্ড (৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রানরেট ০.৩৯)

টানা চার ম্যাচে হেরেও সেমির লড়াইয়ে সবচেয়ে ভালো অবস্থানে নিউজিল্যান্ড। পয়েন্ট টেবিলের চতুর্থ স্থান ধরে রাখার জন্য নিউজিল্যান্ডের সামনে সবচেয়ে ভালো উপায় নিজেদের শেষ ম্যাচে শ্রীলংকাকে হারানো। এর সঙ্গে পাকিস্তানের ও আফগানিস্তানের হার তাদের একেবারে নিশ্চিন্ত রাখবে।

তবে পাকিস্তান, আফগানিস্তান নিজেদের ম্যাচে জিতলেও চারে থাকতে পারে কিউইরা। কিউইদের নেট রানরেট বাকি দুই দলের চেয়ে বেশি। শ্রীলংকার বিপক্ষে ১ রানে জিতলেও নিউজিল্যান্ডের রেন রানরেটকে অতিক্রম করতে ইংল্যান্ডকে অন্তত ১৩০ রানে হারাতে হবে পাকিস্তানকে।

এছাড়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে আফগানিস্তানের বিশাল ব্যবধানে (অন্তত ২৫০ রানে) জিততে হবে। শ্রীলঙ্কার বিপক্ষে হেরে গেলেও তাই পাকিস্তান ও আফগানিস্তান যেন জিততে না পারে সেটাই চাইবে কিউইরা।

পাকিস্তান (৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রানরেট ০.০৩৬)

সেমিতে যেতে হলে শেষ ম্যাচে ইংল্যান্ডকে শুধু হারালেই চলবে না, পাকিস্তানের সামনে আছে বেশকিছু হিসাবনিকাশ। নিউজিল্যান্ড তাদের ম্যাচে জিতলে পাকিস্তানের জয়ের ব্যবধান হতে হবে বেশ বড়। শ্রীলংকাকে নিউজিল্যান্ড ১ রানে হারালেও দলটির নেট রানরেট অতিক্রম করতে পাকিস্তানকে ১৩০ রানে জিততে হবে।

আফগানিস্তানের চেয়ে পাকিস্তানের নেট রানরেট অনেকটাই বেশি। খুব বড় ব্যবধানে না জিতলে তাই চিন্তায় পড়তে হবে না তাদের। তবে নিউজিল্যান্ড, আফগানিস্তান নিজ নিজ ম্যাচে হেরে গেলে ইংল্যান্ডের বিপক্ষে যেকোনো ব্যবধানের জয় পাকিস্তানকে সেমির টিকিট এনে দিবে।

আফগানিস্তান (৮ ম্যাচে ৮ পয়েন্ট, নেট রানরেট -০.৩৩৮)

তিন দলের মধ্যে আফগানদের সমীকরণ সবচেয়ে কঠিন। বাকি দুই দলের চেয়ে তাদের নেট রানরেট কম। যে কারণে শেষ ম্যাচে বেশ বড় ব্যবধানে না জিতলে লাভ নেই। নিউজিল্যান্ড, পাকিস্তান তাদের ম্যাচে হারলে অবশ্য আলাদা হিসাব। সেক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয়ই যথেষ্ট হবে আফগানদের জন্য।

কিন্তু পাকিস্তান তাদের ম্যাচে ১ রানে জিতলেও প্রোটিয়াদের বিপক্ষে আফগানদের অন্তত ১৩৩ রানে বা ২৫ ওভারের মধ্যে জিততে হবে। নিউজিল্যান্ড জিতলে তাদের নেট রানরেটকে অতিক্রম করাটাও একপ্রকার অসম্ভব কাজ আফগানদের জন্য।

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৮ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৯ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]