শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বমঞ্চে যে অসম্ভবকে সম্ভব করতে চান বাবর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

বিশ্বমঞ্চে যে অসম্ভবকে সম্ভব করতে চান বাবর

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে পাকিস্তান। এ ম্যাচের জয়-পরাজয়ই নির্ভর করছে পাকিস্তানের সেমিফাইনালের ভাগ্য। তাই এ ম্যাচে শুধু জয় পেলেই চলবে না মেলাতে হবে অসম্ভব সমীকরণও। যদি শেষ পর্যন্ত বাবর আজমরা সমীকরণ মেলাতে সক্ষম হয় তবেই মিলবে সেমিফাইনালের টিকিট। সেই সঙ্গে কপাল পুড়বে নিউজিল্যান্ডের।

তবে বাস্তব দৃষ্টি এ সমীকরণ মেলানো কখনোই সম্ভব নয়। তবে চেষ্টা করতে তো দোষ নেই। তার আগে অবশ্য টস জিততে হবে পাকিস্তান। তারপর ম্যাচটি জিততে হবে অন্তত ২৮৭ রানে। না হলে সবচেষ্টাই বৃথা যাবে।

শনিবার কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেন্সে ইংল্যান্ডের বিপক্ষে নামার আগে এমন সমীকরণের সামনে দাঁড়িয়ে আশাহত হচ্ছেন না বাবর। কেননা তিনি বাজি ধরেছেন তার এক সতীর্থের ওপর। বাবরের মতে এমন সমীকরণ মিলিয়ে পাকিস্তানের সেমিফাইনালে ওঠা সম্ভব। খবর ইএসপিএন ক্রিকইনফোর।

ম্যাচের আগের দিন অর্থাৎ শুক্রবার ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাবর বলেন, ‘আমরা বিশ্বাস করি এটা করতে পারি। নিজেদের পরিকল্পনা কাজে লাগানোর চেষ্টা করব। মাঠে গিয়েই ধুমধাড়াক্কা চালালে হবে না। কীভাবে প্রথম ১০ ওভার, তার পরের ২০ ওভার খেলব সেই পরিকল্পনা করতে হবে। জুটি গড়া, কাদের ক্রিজে থাকতে হবে সে সবও ছকে নিতে হবে আগে।’

এরপরই তিনি তার বাজির ঘোড়ার কথা বলেন। বাবর বলেন, ফখর জামান ইডেনে বাংলাদেশের বিরুদ্ধে ৮৭ রানের ইনিংস খেলেছেন। আগের ম্যাচে নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮১ বলে অপরাজিত ১২৬ রানে ইনিংস খেলেছেন। যার ফলে পাকিস্তান বৃষ্টি আইনে কিউইদের পরাজিত করতে সক্ষম হয়।

তিনি আরো বলেন, ‘যদি ফখর ২০-৩০ ওভার ব্যাট করে দিতে পারে তা হলে বড় রান তুলতেই পারি। এরপর রিজওয়ান এবং ইফতেখার তো রয়েছেই। আমরা চেষ্টা করলেই পারি। সে রকমই পরিকল্পনা হয়েছে।’

আজ অবশ্যই পাকিস্তানকে আগে ব্যাট করতে হবে। কেননা রানরেট উন্নতি করার ক্ষেত্রে রানের ব্যবধানে জয়ই বেশি কাজে লাগে। বাবর এত হিসাব-নিকাশ মাথায় না রেখে বলেন, এখনো একটা ম্যাচ বাকি। আগে থেকে কিছুই বলতে পারেন না। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হারের মূল্য চুকাতে হয়েছে আমাদের। সেই ম্যাচ জেতা উচিত ছিল। তার জন্যেই আজ এই জায়গায়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৫ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]