শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচনায় সংসদ নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

আলোচনায় সংসদ নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি

বাংলাদেশে আসন্ন সংসদ নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে সরকারের কাছে জানতে চেয়েছে ঢাকা সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শ্রমবিষয়ক প্রতিনিধি দল। গতকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঙ্গে বৈঠকে তারা এ বিষয়ে জানতে চায়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত ওই বৈঠক সম্পর্কে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় নির্বাচন ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে জানতে চাইলে ইইউ প্রতিনিধি দলকে মুখ্য সচিব জানান, শেখ হাসিনার সরকার দেশে নির্বাচনে প্রথম স্বচ্ছ ব্যালট বাক্স চালু ও নির্বাচন কমিশন আইন করেছে। প্রধান বিচারপতির নেতৃত্বে বিচারকদের একটি প্যানেল নির্বাচন কমিশনারদের বাছাই করেছে। একটি শান্তিপূর্ণ, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য সহযোগিতা করে যাচ্ছে সরকার।

মুখ্য সচিব বলেন, মানবাধিকার, শ্রম অধিকার ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকার প্রতিশ্রুতিবদ্ধ। তৈরি পোশাক খাতে সাম্প্রতিক অস্থিরতার জন্য শ্রমিকরা দায়ী নয় বলে উল্লেখ করেন তিনি। ইইউ প্রতিনিধি দলকে মুখ্য সচিব জানান, এই অস্থিরতা রাজনৈতিক উদ্দেশ্যে ঘটানো হচ্ছে। নির্বাচন সামনে রেখে একটি চক্র পরিস্থিতি অস্থিতিশীল করতে চাইছে। আর নিরীহ শ্রমিকরা তাদের মাধ্যমে ব্যবহার হচ্ছে।

টেকসই ও সবুজ কারখানার দিকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে উল্লেখ করে মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া ইইউ প্রতিনিধি দলকে জানান, দেশে এখন ২২০টি এলইইডি সনদযুক্ত গার্মেন্টস কারখানা রয়েছে, যা বিশ্বে কোনো একটি দেশে সর্বোচ্চ। বাণিজ্যিক সুবিধা ‘জিএসপি প্লাস’ পাওয়ার ক্ষেত্রে ইইউ প্রতিনিধিরা বাংলাদেশকে সহযোগিতা করার নিশ্চয়তা দিয়েছেন বলে উল্লেখ করেন তিনি।
মুখ্য সচিবের সঙ্গে বৈঠকে ইইউর পক্ষে নেতৃত্ব দেন প্রতিনিধি দলের প্রধান ইইউর এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় বিভাগের উপব্যবস্থাপনা পরিচালক পাওলা প্যাম্পালোনি। বৈঠকে প্রতিনিধি দলের অন্য সদস্যদের সঙ্গে ছিলেন ঢাকায় ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশে উন্নয়নযাত্রায় অবদান রাখার জন্য ইইউর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন মো. তোফাজ্জল হোসেন মিয়া।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩২ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]