শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে হেক্সা মিশনে সফল অস্ট্রেলিয়া

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২০ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

যেভাবে হেক্সা মিশনে সফল অস্ট্রেলিয়া

মঞ্চ কিংবা প্রতিপক্ষ দুটো একই। অপেক্ষা ছিল শুধু দীর্ঘ ২০ বছরের পুরোনো ক্ষত পূরণের। তবে ভারতের সেই আশায় গুড়েবালি! উল্টো উপমহাদেশের মাটি থেকে নিজেদের ইতিহাসে ষষ্ঠবারের মতো শিরোপা ঘরে তুলেছে অস্ট্রেলিয়া।

২০০৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা খুইয়েছিল ভারত। সেই হিসেবে অজিদের বিপক্ষে প্রতিশোধ নেয়ার জন্য মুখিয়ে ছিল ভারতীয় ক্রিকেট দল। তবে ঘরের মাঠে মুদ্রার উল্টো পিঠ দেখতে হলো সৌরভ গাঙ্গুলীর উত্তরসূরীদের।

রোববার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে আবারো ভারতের স্বপ্ন গুঁড়িয়ে শিরোপা উঁচিয়ে ধরলেন কামিন্স-স্মিথরা। ঠিক কি কি কারণে ‘হটফেবারিট’ ভারতের বিপক্ষে জয় ছিনিয়ে নিলো অজিরা সেটি নিয়ে আলোকপাত করা হলো-

টসেই বাজিমাত অজিদের:

বিশ্বকাপের ফাইনালে টসেই বাজিমাত করেছে অজিরা। টস জিতে ফিল্ডিং নেয়ার সিদ্ধান্তে অনেকেই প্যাট ক্যামিন্সের সমালোচনা করেছিলেন। কিন্তু ম্যাচ শেষে কামিন্স বোঝালেন, তিনিই ঠিক ছিলেন।

ট্রাভিসের দুর্দান্ত ক্যাচ:

বিশ্বকাপ ফাইনালের প্রথম ইনিংসের শুরুতেই ভয়ংকর হয়ে ওঠা ভারতীয় দলপতি রোহিতকে দুর্দান্ত ক্যাচ নিয়ে সাজঘরের পথ দেখান ট্রাভিস হেড। ফিফটির পথে থাকা রোহিতের দুর্দান্ত ক্যাচ নেয়ার পাশাপাশি ১৯৮৩ বিশ্বকাপে কপিল দেবের স্মৃতি ফিরিয়েছেন তিনি। ক্যাচটি অবশ্য এবারের বিশ্বকাপেরও সেরা মুহূর্ত ছিল। বলা হচ্ছে, ঐ ক্যাচই ম্যাচের ‘টার্নিং’ পয়েন্ট ছিল।

নিজেদের পরিকল্পনায় সফল অজিরা:

নিয়ন্ত্রিত বোলিং আর অবিশ্বাস্য ফিল্ডিংয়ে ভারতকে অল্পেই থামায় অজিরা। এদিন আহমেদাবাদে অজি ক্রিকেটাররা একেকজন রীতিমতো দেয়াল হয়ে গিয়েছিলেন। অবিশ্বাস্য সব ফিল্ডিংয়ে ভারতকে অল্পরানেই আটকে ফেলে দলটি। কম করে হলেও ৪০-৫০ রান সেভ করেছে অজি ক্রিকেটাররা।

বোলিংয়ে তো রীতিমতো আগুন ঝরিয়েছেন অস্ট্রেলিয়ার বোলাররা। দায়িত্বশীল বোলিংয়ে ভারতকে ২৪০ রানে গুটিয়ে দেয় অজিরা। এতে হেক্সা মিশনে অজিদের সামনে সহজ লক্ষ্য দাঁড়িয়েছে।

গুরুত্বপূর্ণ জুটি:

ভারতের দেওয়া ২৪১ রানের সহজ লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই তিন উইকেট হারিয়ে বিপাকে পড়ে অস্ট্রেলিয়া। সেখান থেকে দলকে টেনে তোলে হেড-লাবুশেনে জুটি। তাদের ব্যাট থেকে ১৯২ রানের জয়ের দ্বারপ্রান্তে পৌঁছে যায় তারা। সেই সঙ্গে অনবদ্য শতকও তুলে নেন অজি ওপেনার হেড। অবশ্য শেষ মুহূর্তে নিজের উইকেট খুইয়ে বসেন এ ব্যাটার।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৩ পূর্বাহ্ণ | সোমবার, ২০ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]