শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এনডিসি স্নাতকদের দেশের সেবায় আত্মনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

এনডিসি স্নাতকদের দেশের সেবায় আত্মনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির

ন্যাশনাল ডিফেন্স কোর্স (এনডিসি) এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্সের (এএফডব্লিউসি) স্নাতকদের ন্যায়বিচার এবং জনগণের মুক্তির প্রচারের মাধ্যমে দেশের সেবায় আত্মনিয়োগের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

বুধবার বঙ্গভবনের দরবার হলে এনডিসি ও এএফডব্লিউ কোর্স-২০২৩ এর স্নাতকদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি বলেন, এনডিসি কোর্সের সদস্যরা তাদের নিজ নিজ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের নিজস্ব পরিচয় তৈরি করবেন।

কোর্সের সফল সমাপ্তির জন্য সব কোর্স সদস্যদের অভিনন্দন জানান রাষ্ট্রপ্রধান।

দেশের উন্নতির জন্য নীতি ও কর্মসূচি বাস্তবায়নে সর্বাত্মক সহায়তা প্রদান এবং দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন, যুবসমাজ শিক্ষিত এবং দেশকে অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যেতেও স্নাতকদের পরামর্শ দেন তিনি।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ সর্বদা শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতির জন্য প্রতিশ্রুতিবদ্ধ। গত কয়েক দশক ধরে দেশ ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দারিদ্র্য বিমোচন, স্বাস্থ্যসেবা ও শিক্ষায় চিত্তাকর্ষক অগ্রগতির মাধ্যমে উন্নয়নের এক অসাধারণ যাত্রা শুরু করেছে।

তিনি আরো বলেন, ভূ-রাজনীতি, অর্থনীতি এবং প্রযুক্তির জোয়ারের কারণে একবিংশ শতাব্দীর একটি জটিল ও আন্তঃসংযুক্ত বিশ্বের সূচনা হয়েছে। জাতিগুলো জলবায়ু পরিবর্তন, সন্ত্রাসবাদ, চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত, সাইবার হুমকি এবং মহামারির মতো বৈশ্বিক চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, যেগুলোর জন্য সহযোগিতামূলক এবং বহুমাত্রিক সমাধান একান্ত প্রয়োজন।

অর্থনৈতিক মুক্তি, জাতীয় উন্নয়ন ও জাতীয় নিরাপত্তার জন্য একযোগে কাজ করার ওপর জোর দিয়ে মো. সাহাবুদ্দিন বলেন, সুশাসন কেবলমাত্র একটি আকাঙ্খা নয়, বরং আপনাদের দৈনন্দিন জীবনের নিয়মিত বৈশিষ্ট্য হতে হবে। মানবাধিকার এবং আইনের শাসনের প্রতি বাধ্যবাধকতা অবশ্যই আপনাদের কর্মকাণ্ডের দিকনির্দেশক নীতি হতে হবে।

তিনি উল্লেখ করেন, ন্যাশনাল ডিফেন্স কলেজের ন্যাশনাল ডিফেন্স কোর্স এবং সশস্ত্র বাহিনী ওয়ার কোর্সের মাধ্যমে উচ্চশিক্ষা ও প্রশিক্ষণ প্রদান করছে, যা বাংলাদেশের সশস্ত্র বাহিনীর সিনিয়র এবং মধ্যম সারির অফিসারদের জাতীয় নিরাপত্তা, উন্নয়ন, নেতৃত্ব এবং নীতিনির্ধারণসহ বিস্তৃত ক্ষেত্রে প্রশিক্ষণ দিয়ে থাকে।

পরে বঙ্গভবনে এনডিসি স্নাতকদের সঙ্গে ফটোসেশনে অংশ নেন রাষ্ট্রপতি।

১৭টি দেশের ২৯ জন সামরিক ও অন্যান্য বেসামরিক কর্মকর্তাসহ ১৪১ জন এ কোর্সে অংশগ্রহণ করেন।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১১ অপরাহ্ণ | বুধবার, ২২ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]