শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এবার বর্ণবাদের শিকার রদ্রিগো

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

চলতি বছরের মে মাসে বর্ণবাদের অভিযোগ এনে বিশ্বব্যাপী আলোচিত হয়েছিলেন ব্রাজিল তারকা ভিনিসিয়ুস জুনিয়র। এ ঘটনায় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা ও তারকা ফুটবলারদের পাশে পেয়েছিলেন তিনি। সেই সঙ্গে তাকে উত্যক্ত করা ভালেন্সিয়া সমর্থকদের শাস্তিও দেওয়া হয়েছিল। এবার একই ঘটনার শিকার হলেন সেলেসাওদের তরুণ তারকা রদ্রিগো।

বুধবার মারকানায় বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল ব্রাজিল ও আর্জেন্টিনা। চিরপ্রতিদ্বন্দ্বী এ দুই দলের লড়াইয়ে সেলেসাওদের হারিয়েছে আর্জেন্টিনা। তবে ম্যাচটি ছিল একের পর এক সংঘাত, ফাউলে ছড়াছড়ি।

উত্তেজনাকর এই ম্যাচে শেষ হাসিটা ছিল আর্জেন্টিনারই। নিকোলাস ওতামেন্দির হেড থেকে পাওয়া একমাত্র গোলে (১-০) জয় পায় লিওনেল স্কালোনির শিষ্যরা।

ম্যাচে লিওনেল মেসির সাথে উত্তপ্ত বাক্য বিনিময় করতে দেখা যায় ব্রাজিলের ফরোয়ার্ড রদ্রিগোকে। এরপর অনলাইনে বর্ণবাদের শিকার হয়েছেন বলে অভিযোগ করেছেন এই রিয়াল মাদ্রিদ তারকা। ঘৃণ্য এ ঘটনার পাল্টা জবাবও দিয়েছেন এই উইঙ্গার।

বর্ণবাদের প্রতিবাদে নিজের ইনস্টাগ্রাম একাউন্টে রদ্রিগো লেখেন, ‘বর্ণবাদীরা সবসময়ই সক্রিয় থাকে। আমার সোশ্যাল মিডিয়াতে তারা আমাকে অপমান এবং সব ধরনের বাজে কথা দিয়ে আক্রমণ করেছে। সবাইকে দেখানোর জন্য এটি এখানে আছে।’

তিনি আরো বলেন, ‘তারা যা চায় যদি আমরা তা না করি, তাদের মতামত অনুসারে আমাদের যা করা উচিত, যদি সে আচরণ না করি, যদি আমরা এমন কিছু পরিধান করি যা তাদের বিরক্ত করে, যদি আমাদের আক্রমণের সময় মাথা নিচু না করি, যদি আমরা তাদের জায়গা দখল করি তখন বর্ণবাদীরা এই সমস্ত অপরাধমূলক আচরণ করে। তাদের ভাগ্য খারাপ, আমরা এটি কখনো বন্ধ করবো না।’

রদ্রিগোর এমন অভিযোগের পর বিষয়টি নিয়ে এখনো ফুটবল সংশ্লিষ্ট কেউই মুখ খোলেননি। এখন দেখার বিষয় ভিনির মতো রদ্রিগোও ফুটবলপ্রেমীদের সমর্থন পায় কি না?

Facebook Comments Box
advertisement

Posted ৯:০২ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]