শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরাপত্তার কারণে সর্মথকদের দিকনির্দেশনা বেঁধে দিল কিংস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

এশিয়ার ফুটবলে দ্বিতীয় মর্যাদাপূর্ণ আসর এএফসি কাপ। সোমবার (২৭ নভেম্বর) এ আসরে মালদ্বীপের ক্লাব মাজিয়ার বিপক্ষে মাঠে নামবে বসুন্ধরা কিংস। ঘরের মাঠ কিংস অ্যারেনায় ম্যাচটি শুরু হবে সন্ধ্যা ৬টায়।

ম্যাচটি ঘিরে নানা পরিকল্পনা করেছে কিংস। ক্লাব ফুটবলে কয়েক বছরের পথ চলায় কিংসের রয়েছে নিজস্ব ফ্যানবেজ। রয়েছে ‘ডাইহার্ড ফ্যান’ খ্যাত কিছু দর্শক। যারা ঘরোয়া কিংবা আন্তর্জাতিক, কিংসের সব খেলায় মাঠে আসেন এবং দলকে সমর্থন জোগান। এই দর্শকরাই কিংসের প্রাণ। তাদের ঘিরে সব সময়ে নানাধারণের পরিকল্পনা করে থাকে বসুন্ধরা কিংস কর্তৃপক্ষ।

গত ২১ নভেম্বর বিশ্বকাপ বাছাইয়ে লেবাননের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ চলাকালে একজন সমর্থক নিরাপত্তা বেষ্টনী টপকে মাঠে ঢুকে পড়ায় বেকায়দায় পড়তে হচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে)। মাঠে দর্শকদের আতশবাজি ফোটানোর কারণে ম্যাচের সৌন্দর্য নষ্ট হয়েছে এবং তা ফিফার নিয়ম ভেঙেছে। সেজন্য জরিমানার বিষয়টি মৌখিকভাবে জানিয়েছেন ফেডারেশনের কর্মকর্তারা।

ওই ম্যাচের দায়িত্বে থাকা ম্যাচ কমিশনার মালয়েশিয়ার সিতি জুরায়দা মুস্তফা বলেছেন অফিসিয়ালি এখনও চিঠি না পেলেও ফিফার রুলসের কথা বলে মৌখিকভাবে ম্যাচ কমিশনার জরিমানার অঙ্ক ২০ হাজার ডলার হবে বলেও জানিয়েছেন ফুটবল ফেডারেশনকে।

ওই ম্যাচ থেকে শিক্ষা নিয়েছে বসুন্ধরা কিংস কর্তৃপক্ষ। যার কারণে সর্মথকদের নিয়ে কিছু দিকনির্দেশনা দিয়ে ক্লাবটির অফিশিয়াল ফেসবুকপেইজ নিরাপত্তা জনিত কিছু দির্কনির্দেশনা পোস্ট করেছেন তার। তাদের পোস্ট এখানে হুবহু তুলে ধরা হলো-

‘উদযাপন হবে
সতর্কতার সাথে

গ্যালারিতে আপনার উপস্থিতি, উদযাপন, আমাদের সকলের প্রেরণা। ফুটবলের প্রাণ আপনারাই। দেশের ফুটবলের সুনাম এখন আন্তর্জাতিক পরিমন্ডলেও। তাই আমাদেরও সময় এসেছে কিছু আন্তর্জাতিক নিয়মকানুন মেনে গ্যালারিতে উদযাপনের। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবং এএফসি প্রত্যাশা করে দর্শকরা গ্যালারিতে কোনো ধরনের ফ্লেয়ার (মশাল, আগুন, দাহ্য পদার্থ), আতশবাজি, আগ্নেয়াস্ত্র, ব্যাগ, পানির বোতল, কোমল পানীয়ের বোতল, রাজনৈতিক স্লোগান সংবলিত প্ল্যাকার্ড নিয়ে স্টেডিয়ামে প্রবেশ না করে, গ্যালারি থেকে মাঠে প্রবেশ না করে (ফিফা স্ট্যাডিয়াম সেইফটি এবং সিকিউরিটি রেগুলেশনস আর্টিকেল ৫২.সি)।

এর অন্যথা হলে ভেন্যু বাতিল বা নিষিদ্ধ হবার কিংবা বিপুল অংকের টাকার জরিমানার মতো সিদ্ধান্ত আসতে পারে। আমরা জানি আমাদের দর্শকরাও চান আন্তর্জাতিক নিয়ম মেনেই উদযাপন করতে। তাই আপনাদের স্মরণ করিয়ে দেয়ার উদ্দেশ্যেই এই লেখার আয়োজন। স্টেডিয়ামে ২-স্তরের নিরাপত্তা ব্যবস্থা থাকবে এজন্য।

মাঠে আসুন, উদযাপন করুন, নিয়ম মেনে। অন্যকেও অনুরোধ করুন, উৎসাহিত করুন নিয়ম মানতে। বিশ্ব দেখুক আমাদের দর্শকদের মান। শুধু মাঠের তারকারাই নয়, আমাদের গ্যালারির মানুষগুলো একেকজন তারকা, আসুন প্রমাণ করে দিই।

দেখা হবে, গ্যালারিতে।
উদযাপন হবে সতর্কতার সাথে।
জয় হোক ফুটবলের,
জয় হোক আমাদের দর্শকদের।’

উল্লেখ্য, যেহেতু হোম ম্যাচের সব কিছুর দায়িত্ব হোম ক্লাবের অর্থাৎ কিংসের। এ জন্য ভেন্যু কিংবা ম্যাচ সংক্রান্ত বিষয়ে নিরাপত্তার খাতিরে জোর দিচ্ছে তারা। এএফসি কাপে কোনো রকম নিয়ম ভঙ্গ করলে জরিমানা কিংবা ভেন্যু বাতিলও হতে পারে। এজন্য সর্মথকদের এ বার্তা দিয়েছে তারা।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪২ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]