সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

রংপুরের ৬টি আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে রংপুর-১ আসনে অ্যাডভোকেট রেজাউল করিম রাজু, রংপুর-২ আসনে আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী, রংপুর-৩ আসনে তুষার কান্তি মন্ডল, রংপুর-৪ আসনে বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি, রংপুর-৫ আসনে রাশেক রহমান এবং রংপুর-৬ আসনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীকে দলীয় মনোনয়ন দেওয়া হয়েছে।

রংপুর-১ (গঙ্গাচড়া ও আংশিক সিটি) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী অ্যাডভোকেট রেজাউল করিম রাজু জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমান তিনি রংপুর জেলা আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির সদস্য।অ্যাডভোকেট রেজাউল করিম রাজু কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য, সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রংপুর জেলা ছাত্রলীগ ছিলেন।

রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে নৌকা প্রতীকের প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়া আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী এই আসনের বর্তমান সংসদ সদস্য। ২০১৪ সালের দশম জাতীয় সংসদ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনয়নে অংশগ্রহণ করেন। ওই নির্বাচনে তিনি বিনা প্রতিদ্বন্দ্বীতা বিজয়ী হন। দশম সংসদের মেয়াদে ডিউক চৌধুরী শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন। সর্বশেষ ২০১৮ সালের একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও তিনি আওয়ামী লীগ থেকে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি যুবলীগের কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য।

রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন তুষার কান্তি মন্ডল। তিনি রংপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সঙ্গে জড়িত। রংপুর কেন্দ্রীয় সমবায় ব্যাংক ও রংপুর ভূমি উন্নয়ন ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান। বর্তমানে রংপুর মহানগর আওয়ামী লীগের আহ্বায়ক কমিটির তিনি সদস্য হিসেবে রয়েছেন।

রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে চতুর্থবারের মতো প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করতে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বীর মুক্তিযোদ্ধা টিপু মুনশি। তিনি ২০০৮ সাল থেকে এ আসনের সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বর্তমান সরকারের বাণিজ্যমন্ত্রী। পেশায় শিল্পপতি টিপু মুনশি। ১৯৬৬ সালে ছাত্রলীগের রাজনীতিতে যুক্ত হন। ১৯৬৯ সালে ঢাকায় জোয়ারসাহারা ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে তিনি ঊনসত্তরের গণঅভ্যুত্থানে ভূমিকা রাখেন। তিনি তৎকালীন সরকারি জিন্নাহ কলেজ (বর্তমান তিতুমীর কলেজ) ছাত্রসংগ্রাম পরিষদের নেতৃত্ব দিয়ে মুক্তিযুদ্ধে লড়াই করেন। ১৯৭৩ সালে তিনি ঢাকা মহানগর ছাত্রলীগের তেজগাঁও উত্তরাঞ্চলের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

রংপুর-৫ (মিঠাপুকুর) এই আসনে এবারই প্রথম দলীয় মনোনয়ন পেয়েছেন রাশেক রহমান। তার বাবা বর্তমান সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমান এবার নির্বাচনে অংশ নিচ্ছেন না। তিনি আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ও পাঁচবারের নির্বাচিত সংসদ সদস্য এবং সাবেক প্রতিমন্ত্রী। রাশেক রহমান আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সদস্য। তিনি এবারই প্রথম দলীয় প্রতীকে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন। রাশেক রহমান দীর্ঘদিন ধরে এলাকার তারুণ্যের সঙ্গে মেলবন্ধন তৈরি করে জনসচেতনতামূলক বিভিন্ন সামাজিক কার্যক্রম পরিচালনা করে আসছেন।

রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে গতবারের মতো এবারে নৌকার হাল ধরতে মনোনয়ন পেয়েছেন সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। তিনি সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্বশুরবাড়ির আসন পীরগঞ্জ থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে তিনি নবম জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য ছিলেন। তিনি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। স্পিকার শিরীন শারমিন চৌধুরী আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য এবং সেইসঙ্গে সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫২ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]