মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউরো ২০২৪ এর ড্র অনুষ্ঠিত: কে কোন গ্রুপে লড়বে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ইউরো ২০২৪ এর ড্র অনুষ্ঠিত: কে কোন গ্রুপে লড়বে

ইউরো ২০২৪ বা ইউরো চ্যাম্পিয়নশিপের আসর আগামী বছর জুনে জার্মানির মাটিতে বসছে। ২৪ দল নিয়ে অনুষ্ঠিত হবে আসরটি। স্বাগতিক জার্মানিসহ ২১টি দল এরই মধ্যে আসরে খেলা নিশ্চিত করে ফেলেছে। বাকি তিনটি জায়গা নিশ্চিত হবে প্লে-অফের মাধ্যমে।

তবে তার আগে অনুষ্ঠিত হলো ইউরো ২০২৪ এর গ্রুপ নির্ধারণী ড্র।

শনিবার (২ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছে ইউরো ২০২৪ এর গ্রুপ নির্ধারণী ড্র। চারটি করে দল নিয়ে ছয়টি গ্রুপে ভাগ করে এবারের গ্রুপ পর্বের খেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে তিনটি গ্রুপে একটি করে দল নিশ্চিত হওয়া এখনো বাকি আছে। প্লে-অফ রাউন্ডের মাধ্যমে এই তিনটি দল বাছাই করা হবে।

প্লে-অফের তিনটি পাথের ফাইনাল শেষে এই তিনটি দল নিশ্চিত হবে। আগামী বছরের ২৬ মার্চ প্লে-অফ রাউন্ডের ফাইনাল অনুষ্ঠিত হবে। ১২ দল লড়ছে ৩টি টিকিটের জন্য। ২১ মার্চ এক লেগের সেমিফাইনালে মাঠে নামবে এই ১২ দল দল।

পাথ-এ থেকে ওয়েলস-ফিনল্যান্ড ও পোল্যান্ড-এস্তোনিয়া সেমিফাইনালে মুখোমুখি হবে। পাথ-বি’তে বসনিয়া ও হার্জেগোভিনার বিপক্ষে সেমিফাইনালে মুখোমুখি হবে ইউক্রেন। আরেক সেমিফাইনালে ইসরায়েলের বিপক্ষে লড়বে আইসল্যান্ড। পাথ-সি’তে জর্জিয়া সেমিফাইনালে লড়বে লুক্সেমবার্গের বিপক্ষে। অন্য সেমিফাইনালে গ্রিসের প্রতিপক্ষ কাজাখিস্তান।

এবারের বাছাই পর্বে ‘গ্রুপ অব ডেথ’ বা মৃত্যুকূপ বলা যায় গ্রুপ বি’কে। এই গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ইতালি ও সাবেক চ্যাম্পিয়ন স্পেনের সঙ্গে আছে ক্রোয়েশিয়াও। এই গ্রুপের বাকি দলটি আলবেনিয়া।

স্বাগতিক জার্মানি লড়বে গ্রুপ এ’তে। এই গ্রুপে তারা হাঙ্গেরি, স্কটল্যান্ড ও সুইজারল্যান্ডের বিপক্ষে লড়বে।

গ্রুপ সি’তে ইংল্যান্ড প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে ডেনমার্ক, স্লোভেনিয়া ও সার্বিয়াকে। কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স ডি গ্রুপে লড়বে শক্তিশালী নেদারল্যান্ডস ও অস্ট্রিয়ার বিপক্ষে। এই গ্রুপে বাকি দলটি আসবে প্লে-অফ থেকে।

ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের পথটাও সহজ হচ্ছে না। গ্রুপ এফ’ -এ তাদের প্রতিপক্ষ হিসেবে আছে তুরস্ক ও চেক রিপাবলিক। প্লে অফের পাথ-সি’র ফাইনালে জয়ী দল এই গ্রুপের চতুর্থ দল হিসেবে যোগ দেবে। সে হিসেবে জর্জিয়া-লুক্সেমবার্গ বনাম গ্রিস-কাজাখিস্তান ফাইনালে জয়ী দল হবে রোনালদোদের ওপর প্রতিপক্ষ। এছাড়া বাকি দুই প্লে-অফ জেতা দল যোগ দেবে গ্রুপ ডি ও গ্রুপ ই’তে।

কে কোন গ্রুপে লড়বে

গ্রুপ এ: জার্মানি, হাঙ্গেরি, স্কটল্যান্ড, সুইজারল্যান্ড;

গ্রুপ বি: স্পেন, আলবেনিয়া, ক্রোয়েশিয়া, ইতালি;

গ্রুপ সি: ইংল্যান্ড, ডেনমার্ক, স্লোভেনিয়া, সার্বিয়া;

গ্রুপ ডি: ফ্রান্স, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস, প্লে অফ জয়ী (পাথ-এ);

গ্রুপ ই: বেলজিয়াম, রোমানিয়া, স্লোভাকিয়া, প্লে অফ জয়ী (পাথ-বি);

গ্রুপ এফ: পর্তুগাল, তুরস্ক, চেক প্রজাতন্ত্র, প্লে অফ জয়ী (পাথ-সি)।

Facebook Comments Box
advertisement

Posted ২:২৮ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]