শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোট পর্যবেক্ষণে বিদেশিদের আবেদনের সময় শেষ আজ

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ভোট পর্যবেক্ষণে বিদেশিদের আবেদনের সময় শেষ আজ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য নির্বাচন কমিশনে (ইসি) বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের আবেদনের সময় শেষ হচ্ছে আজ।

বৃহস্পতিবার বিকেল ৪টা পর্যন্ত সংশ্লিষ্ট দূতাবাসের মাধ্যমে আবেদনপত্র পাঠাতে পারবেন বিদেশি পর্যবেক্ষকরা।

এর আগে গত অক্টোবরে ইসি বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নির্বাচন পর্যবেক্ষণের জন্য আবেদন আহ্বান করেছিল। আগ্রহীদের ২১ নভেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছিল। তখন সময় বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে ৭ ডিসেম্বর পর্যন্ত সময় বাড়ায় ইসি।

অন্যদিকে ইসির জনসংযোগ শাখা জানায়, নির্বাচন পর্যবেক্ষণের জন্য বুধবার (৬ ডিসেম্বর) পর্যন্ত বিভিন্ন সংস্থা ও দেশের শতাধিক ব্যক্তি আবেদন জানিয়েছেন। আবেদনগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অনাপত্তি নেয়ার জন্য পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের দেওয়া ইতিবাচক মতামতের ভিত্তিতে অনুমোদন দেবে ইসি।

এদিকে, ৩৪টি ও চারটি সংস্থাটির ১১৪ জন পর্যবেক্ষককে ভোট দেখার আমন্ত্রণ জানিয়েছে ইসি।

এবারের সংসদ নির্বাচনে ২৯ টি দল ও স্বতন্ত্র মিলে ২৭১৬ জন মনোনয়নপত্র দাখিল করেন। যাচাই-বাছাই শেষে সোমবার (৪ ডিসেম্বর) সন্ধ্যায় এক হাজার ৯৮৫ জনের মনোনয়নপত্র বৈধ ও ৭৩১ জনেরটা অবৈধ বলে ঘোষণা করে ইসি। বাছাইয়ে বাদপড়া প্রার্থীদের প্রার্থিতা ফিরে পেতে পরদিন মঙ্গলবার (৫ ডিসেম্বর) থেকে আপিল গ্রহণ শুরু করে কমিশন। যা চলবে ৯ ডিসেম্বর পর্যন্ত। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করা হবে। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]