মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশপ্রেম বুকে লালন করে পতাকা বিক্রি

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

লাল-সবুজের পতাকাবেষ্টিত একটি কাঠের ফ্রেম ধরে ক্রেতার আশায় দাঁড়িয়ে আছেন লাল মিয়া। এভাবে দুই যুগ ধরে পতাকা বিক্রি করেই চলছে তার সংসার। বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে নিখাদ দেশপ্রেম বুকে লালন করে দেশের জাতীয় পতাকা বিক্রি করে জীবিকা নির্বাহ করেন তিনি।

বিজয়ের মাস উপলক্ষে গত কয়েকদিন ধরে খাগড়াছড়ির মাটিরাঙ্গার পৌর এলাকায় ও তার আশেপাশে বিজয় উল্লাসে শোভিত লাল-সবুজের পতাকা বিক্রির জন্য চারিদিকে চষে বেড়াচ্ছেন তিনি। সবুজবেষ্টিত লাল বৃত্তে লাল মিয়া নামটি যেন মিশে গেল তার পেশার সঙ্গে। নামটি কে রেখেছেন জানতে চাইলেই এক গাল হেসে জবাব দিলেন বাবা-মা-ই শখ করে রেখেছেন।

লাল মিয়ার বাড়ি কুমিল্লা জেলায়। জীবনের প্রথম পেশায় ১৫ বছর ধরে জাতীয় পত্রিকা বিক্রি করতেন তিনি। তথ্যপ্রযুক্তির উন্নতি, কালের বিবর্তনের ফলে পেশা পাল্টিয়ে দেশর জাতীয় পতাকা ও বিজয় দিবসের লিখিত ফিতা বিক্রি শুরু করেন দুই যুগ ধরে।

তিনি মাটিরাঙ্গা বাজারের মূল সড়কের পাশের অলিগলিতে, স্কুল ও কলেজের সামনে পতাকা বিক্রি করেন। শুক্রবার (১৫ ডিসেম্বর) দেখা হয় ৫৫ বছর বয়সী লাল মিয়ার সঙ্গে। দীর্ঘ আলাপচারিতায় বেশ সাবলীলভাবেই নিজের জিবন কাহিনী তুলে ধরেন তিনি।

নিজেকে সুখি মানুষ দাবি করে তিনি বলেন, ‘এ পেশাটা আমি পছন্দ করি। মনে প্রাণে এ পেশাকে বুকে ধারণ করি বলেই বিক্রি ভালো হয়। তা দিয়ে চলে যায় সংসার। দেশের জাতীয় দিবস ছাড়াও বিশ্বকাপ ফুটবল ও ক্রিকেট খেলার সময় বিভিন্ন এলাকায় পতাকা বিক্রি করি।’

লাল মিয়া জানান, বড় আকারের একটি পতাকা ২০০ থেকে ৩০০ টাকা, মাঝারি আকারের পতাকা ১৫০ থেকে ২০০ টাকা, ছোট আকারের পতাকা আকারভেদে ২০ থেকে ১০০ টাকায় বিক্রি হয়। এছাড়াও ছোট আকারের পতাকা ১০ টাকা এবং হেডবেল্ট ও হ্যান্ডবেল্ট প্রতিটি ১০ টাকা দরে বিক্রি করেন তিনি। প্রতিদিন দুই হাজার টাকার মতো বিক্রি হয়। বিক্রির অর্ধেক ব্যবসা হয় বলে জানান তিনি।

পতাকা কিনতে আসা মাটিরাঙ্গায় ডিগ্রি কলেজের শিক্ষার্থী আল-অমিন বলেন, ছোট ভাইয়ের আবদার বিজয় দিবসে পতাকা কিনে দেওয়ার। তাই আবদার পূরণ করতে একজোড়া পতাকা কিনলাম।

পতাকা কিনতে আসা রমজান আলী বলেন, বছরের অন্য সময় জাতীয় পতাকা কেনার প্রতি মানুষের তেমন আগ্রহ থাকে না। ভাষার মাস, স্বাধীনতার মাস ও বিজয়ের মাসকে সামনে রেখে মানুষ জাতীয় পতাকা কেনে। বিজয় দিবসের ফিতা কিনলাম। সঙ্গে একটি ছোট পতাকা ও আগামীকাল আরো কয়েকটা কিনতে হবে।

মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া বলেন, পতাকা আমাদের বিজয়ের কথা বলে, আমাদের অস্তিত্বের কথা বলে। দীর্ঘ নয় মাস যুদ্ধ করে অর্জিত হয়েছে এ দেশের স্বাধীনতা, এসেছে বিজয়। বিজয়ের মাসে লাল মিয়ার পতাকা বিক্রি করে জীবিকা অর্জনকে সাধুবাদ জানাই।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]