মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পাবনার ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্পে বিপ্লব

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

দেশে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে রীতিমতো বিপ্লব ঘটেছে। সারাদেশে যেসব জেলায় এর ব্যাপক বিস্তৃতি ঘটেছে এর মধ্যে পাবনা জেলা অন্যতম। পাবনা শহরতলি ও পাবনার বিভিন্ন উপজেলায় গড়ে উঠছে অন্তত তিন শতাধিক ক্ষুদ্র মেশিনারিজ শিল্প। এসব শিল্প কোনো পৃষ্ঠপোষকতা ছাড়াই ব্যক্তি উদ্যোগে গড়ে উঠেছে। এতে কর্মসংস্থান হয়েছে শত শত মানুষের।

কর্মদক্ষ কারিগর ও পর্যাপ্ত পুঁজি পাওয়া গেলে এ শিল্পটি আরো সমৃদ্ধ হত বলে জানিয়েছেন ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্প মালিকরা। এদিকে, বেকার যুবকদের বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দিয়ে দক্ষ করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন বিসিক কর্মকর্তারা।

জানা গেছে, পাবনা বিসিক এলাকায় তিনটি আর পৌর সদরের মধ্যে শতাধিক ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্প গড়ে উঠেছে। এসব শিল্প প্রতিষ্ঠানে উৎপদিত যন্ত্রপাতি পাবনার চাহিদা মিটেয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ হচ্ছে।

পাবনার বিসিক গেট এলাকার ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্পপ্রতিষ্ঠানের মালিক বাবু শেখ জানান, ২০০০ সালে ছোট একটি ওয়েল্ডিং মেশিন দিয়ে তিনি তার ব্যবসা শুরু করেন। তার দীর্ঘ ২২ বছরের পরিশ্রমে তার প্রতিষ্ঠানটি বড় করেছেন। তার প্রতিষ্ঠানে এখন নয়জন দক্ষ কারিগর কাজ করেন।

বাবু শেখ জানান, তার প্রতিষ্ঠানে তেল ভাঙানো যন্ত্র, খড় কাটা যন্ত্র, ফিল্টার, গম ভাঙানোর যন্ত্র, ভেকু গাড়ির যন্ত্রাংশ, ধানের হলার, বিভিন্ন কাটিং মেশিন তৈরি করছেন। তার প্রতিষ্ঠানের তেল ভাঙানো মেশিন বাইরে থেকে আমদানি করা মেশিনের চেয়েও গুণে-মানে ভালো। এটা বেশি তেল আহরণ করতে সক্ষম। তার প্রতিষ্ঠানের তেল ভাঙানো মেশিন বিভিন্ন স্থানের লোকজন কিনছেন।

সম্প্রতি নেত্রকোণায় তিনি তার তেল ভাঙানো যন্ত্র বিক্রি করেছেন বলে জানান। সচারচর তার কারখানায় প্রস্তুত করা যন্ত্রপাতি পাবনাসহ ঢাকা, নেত্রকোণা, বগুড়া, ময়মনসিংহ, রাজশাহী, কুষ্টিয়া জেলায় বিক্রি হয়।

ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্পে কর্মরত ফজর আলী, নাসির হোসেনসহ কয়েকজন কারিগরের সঙ্গে কথা হয়। তারা জানান, তারা ছোটবেলায় কাজ শিখেছেন। এখন তারা বেশ ভালোই বেতন পান। দীর্ঘমেয়াদী হাতেকলমে প্রশিক্ষণ নিলে এই খাতে কর্মসংস্থানের অভাব নেই।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাজমুল হোসাইন জানান, সীমিত পুঁজির খুদে শিল্পমালিক আর অভাবনীয় মেধার দক্ষ কারিগররা মিলে হালকা প্রকৌশল শিল্পকে দেশের সম্ভাবনাময় একটি শিল্পে পরিণত করেছেন। দেশের কৃষিসহ বিভিন্ন সেক্টর সমৃদ্ধ হচ্ছে। বহু মানুষের প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে কর্মসংস্থান হচ্ছে। পাবনা জেলাও এর ব্যতিক্রম নয়। বরং অনেক জেলা শহরের চেয়ে পাবনায় ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্প অনেক এগিয়ে। এদের তৈরি করা নানা যন্ত্রপাতি সারাদেশে যাচ্ছে।

পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি আলী মর্তুজা বিশ্বাস সনি জানান, ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্পে দেশীয় কারিগররা নানা মেশিনারিজ তৈরির দক্ষতা দেখিয়ে তাক লাগিয়ে দেন। কৃষি যন্ত্রপাতি, মোটরসাইকেল যানবাহনের খুচরা যন্ত্রাংশ তৈরি ও বিপণনের ক্ষেত্রে পাবনার নামটি ব্যাপকভাবে পরিচিত।

বিসিক পাবনার উপ-মহাব্যবস্থাপক (ডিজিএম) রফিকুল ইসলাম জানান, সবার জন্য সমান্তরাল ক্ষেত্র নিশ্চিত করে বিনিয়োগবান্ধব ব্যবসায়িক পরিবেশ সৃষ্টির চেষ্টা করে যাচ্ছে সরকার। বিসিক নানাভাবে ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্পকে সহায়তাকে যাচ্ছে। সরকার বাজেটে কর অবকাশ সুবিধাসহ নানা ঘোষণা দিয়েছে এই ইন্ডাস্ট্রি নিয়ে। আগামী বছরগুলোতে ক্ষুদ্র ইঞ্জিনিয়ারিং শিল্প একটি ভালো অবস্থানে পৌঁছাবে বলে আশা করেন তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]