মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভূমি সংশ্লিষ্ট অভিযোগ দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা নেয়া হচ্ছে: ভূমি সচিব

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

ভূমি সচিব খলিলুর রহমান বলেছেন, বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত ভূমি সংশ্লিষ্ট নাগরিক অভিযোগ ও জিজ্ঞাস্য দক্ষতার সঙ্গে দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

রোববার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি সংশ্লিষ্ট অভিযোগ ব্যবস্থাপনা নির্দেশিকা প্রণয়ন বিষয়ক কর্মশালায় এ কথা বলেন তিনি। এ সময় কর্মশালায় ভূমি মন্ত্রণালয়ের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ভূমি সচিব আরো বলেন, বিভিন্ন মাধ্যম থেকে প্রাপ্ত নাগরিক অভিযোগ ও বিষয় ভিত্তিক প্রশ্ন থেকে গুরুত্বপূর্ণ অংশ নিয়ে সমস্যা সমাধানের উপায় ও উত্তরসহ ‘বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী’ তৈরি করে অনলাইন ও প্রিন্ট মাধ্যমে প্রকাশ করা হবে। ‘বহুল জিজ্ঞাসিত প্রশ্নাবলী’ থেকে নাগরিক নিজেই অনেক প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এবং সমৃদ্ধ হবেন ভূমি বিষয়ক জ্ঞানে।

সচিব বলেন, সরকার এরই মধ্যে ভূমিসেবায় দুর্নীতি মোকাবিলায় বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন, যার মধ্যে রয়েছে ওপেন ডেটা গভর্নেন্স গ্রহণ, মামলা নিষ্পত্তিতে নির্ধারিত সময়সীমা প্রতিষ্ঠা, ভূমি কর্মকর্তাদের সম্পত্তির বাধ্যতামূলক হিসাব প্রদান এবং অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা বাস্তবায়ন ইত্যাদি।

প্রসঙ্গত, সিটিজেন সার্ভিস সেন্টার, ১৬১২২/৩৩৩ হটলাইন, মন্ত্রিপরিষদ বিভাগের অভিযোগ নিষ্পত্তি ব্যবস্থা, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ডাইরেক্ট কোয়েরি ম্যানেজমেন্ট, হোয়াটসঅ্যাপ, ইমেইল এবং অন্যান্য সরাসরি চ্যানেলসহ বিভিন্ন উপায়ে নাগরিকরা তাদের ভূমি বিষয়ক অভিযোগ জানাচ্ছেন এবং ভূমি বিষয়ক নানা বিষয়ে জানতে চাচ্ছেন।

এসব নিয়মিত নিষ্পত্তি করা হলেও কেন্দ্রিয়ভাবে একটি সিস্টেমের সঙ্গে অপরটির সমন্বয় ছিল না। এখন এসব বহুমুখী মাধ্যম থেকে আসা নাগরিকদের অভিযোগ ও প্রশ্ন দক্ষতার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ফিডব্যাক মেকানিজমসহ দ্রুত নিষ্পত্তির ব্যবস্থা গ্রহণ করার উদ্যোগ নেয়া হচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:০২ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]