মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দুবাইয়ে বাংলাদেশ কনস্যুলেটের আউটসোর্সিং সেবাকেন্দ্র চালু

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে চালু হলো বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের আধুনিক আউটসোর্সিং সেবাকেন্দ্র। দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজে ও দ্রুত পাসপোর্ট প্রদানের লক্ষ্যে এ সেবাকেন্দ্র চালু করা হয়েছে। প্রাথমিকভাবে মেশিন রিডেবল পাসপোর্ট ইস্যু ও নবায়ন সেবা প্রদান শুরু হয়েছে। যেকোনো সেবার জন্য মোট সার্ভিস চার্জ ধার্য করা হয়েছে ৪৫ দিরহাম।

বুধবার দুবাইয়ের আল-কারামা এলাকায় সেবাকেন্দ্রটি উদ্বোধন করেন দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

তথ্য প্রযুক্তির মাধ্যমে প্রবাসবান্ধব নাগরিক সেবা নিশ্চিতে সংযুক্ত আরব আমিরাতের দুবাই বাংলাদেশ কনস্যুলেট ও সরকারের সঙ্গে ফশওয়া গ্লোবাল নামে একটি মালয়েশিয়ান কোম্পানি চুক্তি করেছে। কোম্পানিটি শুরুতে মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) ইস্যু ও নবায়ন মাধ্যমে কার্যক্রম প্রদানের লক্ষ্যে এ সেবা চালু করে।

প্রায় ৭ হাজার বর্গফুটের সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক আউটসোর্সিং সেবাকেন্দ্রটি দুবাই আল-কারামা উম্ম হুরায়রা, ০৩ রিম রেসিডেন্সি বিল্ডিংয়ে অবস্থিত। এই কেন্দ্র থেকে প্রতি সপ্তাহের সোম থেকে শুক্রবার আবেদনকারীরা সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিজেদের আবেদন জমা দিতে পারবেন প্রবাসীরা।

ওয়ান স্টপ সার্ভিস সেন্টার হিসেবে চালুর লক্ষ্যে এরই মধ্যেই এখানে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে এবং ১৩টি সার্ভিস কাউন্টার স্থাপন করেছে। এর মধ্যে ৭টি কাউন্টার এখন চালু করেছে। এছাড়া আউট সোর্সিং কোম্পানি তাদের প্রদানকৃত সেবার জন্য কী পরিমাণ সার্ভিস চার্জ পাবেন, তা স্বাক্ষরিত চুক্তির মাধ্যমে নির্ধারণ করা হয়েছে।

দুবাই কনসাল জেনারেল বিএম জামাল হোসেন বলেন, বাংলাদেশ কনস্যুলেট জেনারেল দুবাইয়ে কনস্যুলেট সেবাসমূহ আউটসোর্সিং করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকারের নির্দেশে কিছু কনস্যুলেট সেবা ফশওয়া গ্লোবাল নামে একটি মালয়েশিয়ান কোম্পানির মাধ্যমে আউট সোর্সিং প্রতিষ্ঠান চালু করেছে। প্রবাসীদের দীর্ঘদিনের দাবির পরিপ্রেক্ষিতে স্বাচ্ছন্দ্যে, নির্বিঘ্নে এবং আরামদায়কভাবে তারা সেবা পেতে চান। সরকারের চুক্তি অনুযায়ী শীতাতপ নিয়ন্ত্রিত এ সেবাকেন্দ্রে প্রবাসীদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হবে।

বাস ও মেট্রো স্টেশনের কাছাকাছি হওয়ায় এই প্রতিষ্ঠান থেকে দ্রুত সময়ে সেবা গ্রহণ করতে পারবেন প্রবাসীরা। সেই অনুযায়ী রাখা হয়েছে সব ব্যবস্থা।

প্রয়োজনীয় টাইপিং, অনলাইন ট্র্যাকিং, পাসপোর্ট হোম ডেলিভারি সেবার পাশাপাশি এখানে রাখা হয়েছে মা ও শিশু যত্ন কেন্দ্র, শিশুদের খেলার জায়গা ও নামাজ আদায়ের স্থান। এই সেবা গ্রহীতাদের যাতায়াতে বিড়ম্বনা কমানোর জন্য বাংলাদেশ কনস্যুলেটের প্রধান ফটক থেকে প্রতি ঘণ্টায় বিনামূল্যে সাটল সার্ভিসেরও ব্যবস্থা রাখা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ২২ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]