মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্কারের শর্টলিস্টে বার্বির রাজত্ব

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৩ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

‘দ্য একাডেমি অফ মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস’ আসন্ন ৯৬তম অস্কার অনুষ্ঠানের জন্য ১০টি বিভাগে বাছাই তালিকা ঘোষণা করেছে। এই বিভাগগুলির মধ্যে রয়েছে ডকুমেন্টারি ফিচার ফিল্ম, ডকুমেন্টারি শর্ট ফিল্ম, ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম, মেকআপ এবং হেয়ারস্টাইলিং, মিউজিক (অরিজিনাল স্কোর), মিউজিক (অরিজিনাল গান), অ্যানিমেটেড শর্ট ফিল্ম, লাইভ অ্যাকশন শর্ট ফিল্ম, সাউন্ড এবং ভিজ্যুয়াল ইফেক্ট।

দশটি ক্যাটাগরীতে ‘বার্বি’, ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’, ‘ওপেনহাইমার’, ‘পুর থিংস’ এবং ‘মায়েস্ট্রো’-এর মতো সিনেমাগুলো সর্বাধিক বিভাগে জায়গা পেয়েছে।

সামগ্রিকভাবে, গ্রেটা গারউইগের মেটা-কমেডি ‘বার্বি’ পাঁচটি ক্যাটাগরিতে নিজের আধিপত্য রেখেছে।

যার মধ্যে সংগীতে বার্বির বিলি আইলিশ (হুয়াট আই ওয়াজ মেড ফর), ডুয়া লিপা (ড্যান্স দ্য নাইট) এবং মার্ক রনসন এবং অ্যান্ড্রু ওয়াট (আই অ্যাম জাস্ট কেন) রয়েছেন। অরিজিনাল সাউন্ড এবং অরিজিনাল স্কোরেও রয়েছে ‘বার্বি।’ তবে মেকআপ এবং হেয়ারস্টাইলিং বিভাগের শর্টলিষ্টে জায়গা না পেয়ে হতবাক করেছে বার্বি। এই বিভাগে রয়েছে ‘বিউ ইজ অ্যাফ্রেড’, ‘পুর থিংস’, ‘মায়েস্ট্রো’, ‘ওপেনহাইমার’, ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ এবং ‘নেপোলিয়ন।’

ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’ তিনটি বিভাগে জায়গা পেয়েছে। মেকআপ এবং হেয়ারস্টাইলিং, সাউন্ড এবং অরিজিনাল স্কোর। এ বছর মার্টিন স্কোরসেজির ‘কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন’ মূল গান সহ চারটি ক্যাটাগরীতে রয়েছে।

আন্তর্জাতিক ফিচার ফিল্ম বিভাগে জায়গা পেয়েছে ‘দ্য জোন অফ ইন্টারেস্ট’ (ইউনাইটেড কিংডম), ‘ট্রন আন হাংয়ের দ্য টেস্ট অফ থিংস’ (ফ্রান্স), ‘লিলা অ্যাভিলেস টোটেম (মেক্সিকো) এবং আকি কৌরিসম্যাকির ‘ফলন লিভস’ (ফিনল্যান্ড)-এর মতো ফিল্ম।

সংগীত বিভাগে ড্যানিয়েল পেম্বারটন (স্পাইডার-ম্যান: স্পাইডার-এক্রস দ্য ভার্স), লুডভিগ গোরানসন (ওপেনহেইমার) এবং প্রয়াত রবি রবার্টসন (কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন) রয়েছেন।

অস্কার মনোনয়নের সময়কাল ১১ থেকে ১৬ জানুয়ারী পর্যন্ত চলবে। ২৩ জানুয়ারী মনোনয়নের চূড়ান্ত তালিকা উন্মোচন করা হবে। ২০২৪ সালের ১০ মার্চ যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার প্রদান অনুষ্ঠান।

Facebook Comments Box
advertisement

Posted ২:৩২ পূর্বাহ্ণ | শনিবার, ২৩ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]